UsharAlo logo
রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়েটে আইসিএমআইইই শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

pial
ডিসেম্বর ২২, ২০২২ ৫:০১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপি ৭ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল এন্ড এনার্জি ইঞ্জিনিয়ারিং (আইসিএমআইইই) ২০২২ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের আয়োজনে ২২ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় অডিটরিয়ামে তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক সদস্য ও কুয়েটের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এহসানুল হক, চীফ পেট্রন হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সোবাহান মিয়া এবং সভাপতিত্ব করবেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ভারপ্রাপ্ত ডীন প্রফেসর ড. এ. এন. এম. মিজানুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন অরগানাইজিং সেক্রেটারি প্রফেসর ড. জহির উদ্দিন আহাম্মদ, টেকনিক্যাল কমিটির সভাপতি প্রফেসর ড. খন্দকার আফতাব হোসেন ও সেক্রেটারি প্রফেসর ড. মোঃ ইলিয়াস ইনাম। প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. এহসানুল হক বলেন, ‘প্রকৌশল ও প্রযুক্তি ক্ষেত্রে উন্নয়নের জন্য গবেষণার কোন বিকল্প নেই। আইসিএমআইইই এর ন্যায় কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন ধরণের নতুন নতুন ধারণা পাওয়া যায়, যা শিক্ষা এবং ইন্ডাস্ট্রির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।” চীফ পেট্রন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার বলেন, “কনফারেন্স লব্ধ জ্ঞান টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার মাঝে যোগসূত্র স্থাপনের কাজ করে। আন্তর্জাতিক মানের প্রকৌশল শিক্ষা নিশ্চিতকরণ এবং অত্যাধুনিক জ্ঞান বিজ্ঞান চর্চার জন্য এধরণের কনফারেন্স খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

সম্মেলনে মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল, এনার্জি, লেদার, টেক্সটাইল, কেমিক্যাল ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন বিষয়ের উপর আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও বাংলাদেশের খ্যাতনামা অধ্যাপক, স্বনামধন্য গবেষক ও প্রকৌশলীগণ কর্তৃক মোট ০৪ টি কীনোট লেকচার ও ১৭টি প্যারালাল সেশনে ১০৭ টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হবে।

২০১০ সাল থেকে প্রতি দুই বছর পরপর সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। ICMIEE2022 এর স্পন্সর ইউডিডিএল গ্রæপ এবং সহযোগিতায় রয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হ্যামকো গ্রæপ, ওয়াহিদ কন্সট্রাকশন লি., বিএসআরএম, জেডটিই, খুলনা শিপইয়ার্ড, বিআরবি গ্রুপ, এনএস কন্সট্রাকশন, আবুল খায়ের স্টিল, পালস গ্রুপ, বাংলাদেশ কেবলস শিল্প লি., আএফএল গ্রুপ, আল-মদিনা ফার্মাসিউটিক্যালস।

(ঊষার আলো-এফএসপি)