UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রীড়াঙ্গনে অবদান রাখতে নানা পরিকল্পনা বিএএসএমের

usharalodesk
ফেব্রুয়ারি ২০, ২০২২ ১১:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক : বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের তৃতীয় তলায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিন (বিএএসএম)-এর কক্ষটি প্রায় সময় বন্ধ থাকত। গতকাল হঠাৎ প্রাণ ফিরে পায় এই কক্ষটি। নবগঠিত কার্যনির্বাহী কমিটির প্রথম সভা উপলক্ষ্যে এসেছিলেন দেশের শীর্ষ পর্যায়ের চিকিৎসকরা।

অ্যাসোসিয়েশনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন  আহমেদের সভাপতিত্বে এবং মহাসচিব ডা. মোঃ আলী ইমরানের সঞ্চালনায় সভায় কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। সভা শেষে এসোসিয়েশনের সভাপতি শারফুদ্দিন আহমেদ বলেন, ‘ক্রীড়াঙ্গনে স্পোর্টস মেডিসিন অ্যাসোসিয়েশন বিশেষ অবদান রাখবে। সেই লক্ষ্যে আমরা কাজ করব। প্রথম সভায় ইতোমধ্যে কর্ম পরিকল্পনা ঠিক করা হয়েছে।’

বাংলাদেশ স্পোর্টস মেডিসিন অ্যাসোসিয়েশন সংগঠনটি অনেক দিনের হলেও ক্রীড়া সংশ্লিষ্ট অনেকেই এই সংস্থা নিয়ে তেমন জ্ঞাত নন। তাই খুব শিগগিরই একটি সেমিনারের আয়োজন করার পরিকল্পনা, ‘সকল জাতীয় ক্রীড়া ফেডারেশনের অংশ গ্রহণে স্পোর্টস মেডিসিন  বিষয়ক সেমিনার/ কর্মশালা আয়োজন করা হবে। এক- দুই মাসের মধ্যে এই কর্মশালা আয়োজিত হবে।’ বলেন অ্যাসোসিয়েশনের সভাপতি শারফুদ্দিন আহমেদ।

ক্রীড়াবিদ ও ক্রীড়াঙ্গনের সঙ্গে সংশ্লিষ্ট সকলের জন্য আধুনিক ও যুগোপযোগী স্বাস্থ্যসেবা ও চিকিৎসা সহায়তা নিশ্চিত করার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর যৌথ আয়োজনে অনতিবিলম্বে স্পোর্টস মেডিসিন ক্লিনিকের কার্যক্রম আরম্ভ করার সিদ্ধান্ত হয়েছে এই সভায়।

বাংলাদেশে ক্রীড়াঙ্গনে ডোপিং খুব গুরুত্ব না দিলেও আন্তর্জাতিক অঙ্গনে ডোপিং খুবই গুরুত্বপূর্ণ। এন্টি ডোপিংকেও অ্যাসোসিয়েশনের আওতাভুক্ত করে কর্মসূচী দেশব্যাপী বিস্তৃত ও বাস্তবায়ন করার সিদ্ধান্ত হয়েছে।

দেশব্যাপী মৌলিক ধারণা সম্পন্ন স্পোর্টস মেডিসিন চিকিৎসক তৈরির নিমিত্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘স্পোর্টস মেডিসিন ইন্সটিটিউট’ স্থাপন ও  ৬ মাস মেয়াদি ‘স্পোর্টস মেডিসিন সার্টিফিকেট কোর্স’ প্রচলনের পরিকল্পনা নিয়েছে এই অ্যাসোসিয়েশন।যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কর্মপরিকল্পনা অবহিত করা হবে। ২০২৩ সালে আন্তর্জাতিক স্পোর্টস মেডিসিন অ্যাসোসিয়েশনের বড় কর্মসূচি রয়েছে। সেই কর্মসূচিতে বাংলাদেশ স্পোর্টস মেডিসিন অ্যাসোসিয়েশনও অংশগ্রহণ করবে।

অ্যাসোসিয়েশনের নব গঠিত কমিটির ২২ জনের। এই কমিটিতে ফিজিক্যাল মেডিসিন, নিওরোসার্জন, চক্ষু বিশেষজ্ঞ, গাইনীসহ সকল বিষয়ের বিশেষজ্ঞের সমন্বয়ে কমিটি হয়েছে। এই কমিটিতে প্রথমবারের মতো রয়েছেন ক্রীড়াঙ্গনের সুপরিচিত চিকিৎসক দেবাশীষ চৌধুরী। কমিটিতে রয়েছেন নারী চিকিৎসকও। তারা নারীদের বিশেষভাবে কাজে করতে চান, ‘নারীরা ক্রীড়াঙ্গনে ভালো করছে। নারীদের অনেক সময় শারীরিক ও মানসিক নানা সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। সেই কঠিন সময়গুলোতে আমরা পাশে থাকার চেষ্টা করব’ বলেন ডাঃ শায়লা শারমিন।

গতকালের সভায় উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি অধ্যাপক ডা. এ কে এম সালেক, অধ্যাপক ডা. এ কে এম খুরশিদুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, যুগ্ম সম্পাদক ডা. শেখ শাহিনুর হোসেন, ডা. মোঃ সালেহ্ উদ্দিন মাহমুদ, দপ্তর সম্পাদক ডা. মোঃ নুরুজ্জামান খন্দকার, নির্বাহী কমিটির সদস্যবৃন্দ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, অধ্যাপক ডা. মোঃ সালাউদ্দিন আল আজাদ, অধ্যাপক ডা. সৈয়দ মোজাফ্ফর আহমেদ, অধ্যাপক ডা. কৃষ্ণ প্রিয় দাশ, ডা. দেবাশীষ চৌধুরী, ডা. মোছাঃ নিলুফার ইয়াছমীন, ডা. ইন্দ্রজিত কুমার কুন্ডু, ডা.মোঃ রসুল আমিন, ডা. মোঃ রাসেল।

ঊষার আলো-এসএ