UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গদখালীতে ৮ কোটি টাকার ফুল বিক্রি

usharalodesk
ফেব্রুয়ারি ১৩, ২০২৩ ১১:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ফুলের রাজধানী খ্যাত যশোরের গদখালীতে জমে উঠেছে ফুলের বাজার। নতুন বছরের শুরু থেকেই মৌসুমের প্রথম ফুল ওঠা শুরু হয় এই বাজারে। তবে এবার বাজার জমেছে তিনটি দিবসকে কেন্দ্র করে। বিশেষ করে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস, বসন্ত বরণ এবং ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করেই জমজমাট এই ফুল বাজার।

ইতোমধ্যে গদখালী ফুল বাজারে বসন্ত ও ভালোবাসা এই দুই দিবসকে কেন্দ্র করে ৮ কোটি টাকার বিভিন্ন ধরনের ফুল বিক্রি করেছেন চাষিরা। তবে তাদের লক্ষ্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আসার আগেই ৬০ থেকে ৭০ কোটি টাকার ফুল বিক্রি।

যশোর জেলার ঝিকরগাছা উপজেলার গদখালী, পানিসারা ইউনিয়নসহ আরও কয়েকটি ইউনিয়নে বানিজ্যিকভাবে উৎপাদিত হচ্ছে রজনীগন্ধা, গোলাপ, জারবেরা, গাঁদা, গডডিউলাস, জিপসি, রডস্টিক, কেলেনডোলা, চন্দ্র মল্লিকাসহ ১১ ধরণের ফুল। চলতি ফুল মৌসুমে এ অঞ্চলের চাষিরা প্রায় ১ হাজার ২০০ হেক্টর জমিতে ফুলের আবাদ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফুলের ফলনও বাম্পার হয়েছে।  দামও ভালো।

গদখালীর ফুল চাষিরা সারাবছর বাজারে ফুল সরবরাহ করলেও তাদের মূল লক্ষ্যই থাকে ভালবাসা দিবস, বসন্ত বরণ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তিনটি দিবসই একই মাসে (ফেব্রুয়ারি) হওয়ায় চাষিদের বেচাবিক্রিও হয় বেশি।

গদখালী বাজারে গোলাপের দাম বেড়েছে সবচেয়ে বেশি। এখানে প্রতিপিস গোলাপ ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া টিউপিলপ ১২০ টাকা পিস, জারবেরা ১৮ টাকা পিস, গাঁদা ১ হাজার পিস ৪০০ টাকা ও চন্দ্র মল্লিকা ১ হাজার পিস ৩০০ টাকা, গডডিউলাস ১০ টাকা পিস দরে বিক্রি হচ্ছে। চাষিদের উৎপাদিত এসব ফুলের একটি বড় অংশ ইতোমধ্যে রাজধানী ঢাকাসহ বিভিন্ন বিভাগে পৌঁছে যেতে শুরু করেছে। দাম পেয়ে খুশি চাষিরা।

খোঁজ নিয়ে জানা গেছে, তিন দিবস উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের প্রায় প্রতিটি বিভাগীয় ও জেলা শহরের ফুল ব্যবসায়ীরা চাষীদের অগ্রিম টাকা দিয়ে রেখেছেন। পদ্মা সেতু চালু হওয়ায় চাহিদা মোতাবেক সেই ফুল সময় মত সরবরাহ করা হচ্ছে।বাংলাদেশ ফ্লাওয়ারস সোসাইটির সভাপতি আব্দুর রহিম জানান, বসন্ত ও ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ইতোমধ্যে ৮ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। বেচাকেনায় সন্তুষ্ট এ অঞ্চলের চাষিরা।

ঝিকরগাছার কৃষি অফিসার মাসুদুর রহমান পলাশ বলেন, ‘যশোর মূলত কৃষি অর্থনীতি নির্ভর। এখানে বছরে প্রায় ৩০০ কোটি টাকার ফুল বিক্রি হয়ে থাকে। ইংরেজি নববর্ষে কমপক্ষে দুই কোটি টাকার ফুল বিক্রি করেছেন চাষিরা। বসন্ত, ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে চাষিরা এবার প্রায় ১০০ কোটি টাকার ফুল বেচাকেনা করবেন।

ঊষার আলো-এসএ