UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা 

ঊষার আলো ডেস্ক
জুলাই ১৩, ২০২৩ ৫:৫৪ অপরাহ্ণ
Link Copied!

 ১২ জুলাই বুধবার সকাল ১০ টায় বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর বাস্তবায়নে এবং জার্মান দাতা সংস্থা ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড এর আর্থিক সহযোগিতায় গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের আয়োজনে ইউনিয়ন ক্লাইমেট রেজিলিয়েন্ট এর কার্যালয়, চকবারা, গাবুরাতে অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

লিডার্স এর কর্মকর্তা কৌশিক রায় এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের সভাপতি জনাব শেখ আমীর হোসেন, এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফোরামের সহ—সভাপতি জনাব হোসনেয়ারা বেগম এবং জনাব মোঃ আফাজ উদ্দিন। সভায় পরবর্তী ছয় মাসের জন্য জলবায়ু পরিবর্তন শীর্ষক কর্মপরিকল্পনা প্রস্তুত করা হয়। একই সাথে স্থানীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ, মানববন্ধন, স্মারক লিপি প্রদান ও স্থানীয় পর্যায়ে নেতৃবৃন্দের সাথে সম্পৃক্ততা বৃদ্ধিকরণ বিষয়ে আলোচনা হয়। সভায় উপস্থিত সকলে একমত পোষণ করেন যে গাবুরাবাসীর জীবন—জীবিকা নিশ্চিত করতে হলে জাতীয় পর্যায়ের নীতি—নির্ধারণী মহলের দৃষ্টি আকর্ষণের কোন বিকল্প নেই।

প্রধান অতিথি বলেন- লিডার্স এর সহযোগিতায় সেই ২০০৩ সাল থেকে উপকূলে জোরালো অধিপরামর্শ ক্যাম্পেইনের ফলে আজ গাবুরায় টেকসই বেড়িবাঁধের মেগাপ্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সকল ধরনের দুর্যোগকালীন সময়ে লিডার্স আমাদের পাশে থেকেছে। মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য লবণ সহনশীল ধান ও সবজি বীজের সহযোগিতা করে আসছে। জলবায়ু পরিবর্তিত পরিবেশে কৃষিকে শক্তিশালী করার জন্য যে অভিযোজন প্রক্রিয়া চর্চা করার পথ লিডার্স আমাদের দেখিয়েছেন তার ফলে এলাকার কৃষি কাজ অনেক সমৃদ্ধ হয়েছে। তিনি সভায় উপস্থিত সকলকে লিডার্স এর উন্নয়নমূলক কার্যক্রমকে এগিয়ে নেওয়ার জন্য আহ্বান জানান। উল্লেখ্য যে গত ১১ জুলাই মঙ্গলবার সকাল ১০ টায় মুন্সিগঞ্জ ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছিল।