UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুচ্ছভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ

usharalodesk
আগস্ট ২৫, ২০২১ ২:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশ হয়েছে। আবেদনকারী শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষার তথ্য দিয়ে অফিশিয়াল ওয়েবসাইট (gstadmission.ac.bd/reg/check-elegiblility) থেকে ফলাফল জানতে পারবেন।

আজ (২৫ আগস্ট) এ ফলাফল প্রকাশ করা হয়েছে বলে এই ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য মুনাজ আহমেদ জানিয়েছে।

ফলাফলে দেখা গেছে, মানবিক এবং বাণিজ্য বিভাগের যেসব শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেছেন, সবাই চূড়ান্ত আবেদন করার সুযোগ পাবেন। তবে বিজ্ঞান বিভাগে এক লাখ ৩১ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য চূড়ান্ত আবেদন করতে পারবেন।

দেশের ২০টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গুচ্ছভর্তি পরীক্ষায় অংশ নিতে মোট ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছেন। এতে, বিজ্ঞান বিভাগে এক লাখ ৯৪ হাজার ৮৪১ জন, মানবিক বিভাগে এক লাখ ৭ হাজার ৯৩৩ জন ও বাণিজ্য বিভাগে ৫৮ হাজার ৬৩২ জন শিক্ষার্থী আবেদন করেন।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক মুনাজ আহমেদ জানান, গুচ্ছভর্তির প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশ করা হয়েছে। আগামী ১ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত তালিকাভুক্ত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন কার্যক্রম চলবে। আগামী অক্টোবর মাসে লিখিত পরীক্ষা আয়োজন করা হতে পারে। আবেদন ফি ১২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। নির্বাচিত শিক্ষার্থীদের মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল, ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, যেসব শিক্ষার্থীরা মুঠোফোন নম্বরের সমস্যায় আছেন তাদের জন্য ওয়েবসাইটে একটি অপশন চালু করা হবে। সেখান থেকে মোবাইল নম্বর পরিবর্তন করা যাবে। কিন্তু সেবাটি সব শিক্ষার্থী পাবেন না। যোগ্য শিক্ষার্থীরাই শুধু নম্বর পরিবর্তন করে আবেদন করতে পারবেন।

(ঊষার আলো-আরএম)