UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

koushikkln
জুলাই ৮, ২০২২ ৩:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রচার কর্মসূচিতে বক্তব্য দেওয়ার সময় আততায়ীর গুলিতে নিহত হয়েছেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বিবিসি জানিয়েছে, এর আগে শুক্রবার (০৮ জুলাই) পশ্চিম জাপানের নারা শহরে শিনজো আবেকে গুলি করা হয়েছে।

গুলিবিদ্ধ হওয়ার স্থানের পার্শ্ববর্তী একটি হাসপাতালে চিকিৎসা চলছিল শিনজে আবের। সেখানেই তিনি মারা গেছেন বলে জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতারা। ৬৭ বছর বয়সী শিনজো আবে জাপানের সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি বক্তৃতা দেওয়ার সময় গুলিবিদ্ধ হয়ে পরে মারা গেলেন।

জাপানের সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যুতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরিন শারমিন চৌধুরী ও বিএনপি মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। তাঁরা শিনজো আবে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, শিনজো আবেকে গুলি করার ঘটনায় সন্দেহভাজন ব্যক্তিকে আটক করা হয়েছে। বর্তমানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জাপানের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা নাগাদ প্রচার কর্মসূচিতে বক্তব্য দেওয়ার সময় শিনজো আবেকে লক্ষ্য করে গুলি চালানো হয়। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নারা শহরে জাপানের সাবেক প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হওয়ার পর লুটিয়ে পড়েছিলেন। গুলিবিদ্ধ হওয়ার পর তার হার্ট অ্যাটাকও হয়েছিল।

জাপানি সংবাদমাধ্যম কিয়োদো জানিয়েছে, গুলিবিদ্ধ হওয়ার পর জাপানের সাবেক এই প্রধানমন্ত্রী অচেতন অবস্থায় ছিলেন। আর আগে গার্ডিয়ান জানায়, জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হয়েছেন। তাকে গুলি করা হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে। দ্য জাপান টাইমসের বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছে, পশ্চিম জাপানের নারা শহরে শিনজো আবেকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। এ সময় একজনকে আটক করা হয়।
জাপানের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা নাগাদ প্রচার কর্মসূচিতে বক্তব্য দেওয়ার সময় শিনজো আবেকে লক্ষ্য করে গুলি চালায় অজ্ঞাত দুর্বৃত্ত। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
নারা শহরে জাপানের সাবেক প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হওয়ার পর মাটিতে লুটিয়ে পড়েন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গুলিবিদ্ধ হওয়ার পর তিনি হার্ট অ্যাটাক করেছেন।