UsharAlo logo
শুক্রবার, ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক সচিবের ছেলের ফল বাতিল

usharalodesk
অক্টোবর ২৫, ২০২৪ ১২:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট :  জালিয়াতির অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক সচিব ও পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথের ছেলে নক্ষত্র দেবনাথের এইচএসসি পরীক্ষার ফলাফল বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার বোর্ডের শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম।

তিনি যুগান্তরকে বলেন, বোর্ডের সাবেক সচিবের ছেলের পরীক্ষার ফলাফল নিয়ে বিতর্ক তৈরি হয়। পরীক্ষার ফল জালিয়াতির বিষয়ে আগে তদন্ত হয় এবং সেই তদন্তে ঘটনার সত্যতা পাওয়া যায়। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে আমরা মিটিং করি। মিটিংয়ে উপস্থিত কর্মকর্তাদের সর্বসম্মতিতে শিক্ষা বোর্ডের সাবেক সচিব নারায়ণ চন্দ্র দেবনাথের ছেলের ফল বাতিল করা হয়। ফলাফল বাতিলের মধ্যে রয়েছে- সনদ, একাডেমিক ট্রান্সক্রিপ্টসহ সব কিছু।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় ফলাফলে সেই সময়ের সচিব প্রফেসর নারায়ণ চন্দ্র নাথের ছেলের ফলাফল জালিয়াতি করা হয়েছে বলে অভিযোগ উঠে। পরে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশে করা তদন্তে ফল জালিয়াতির বিষয়টি প্রমাণিত হয়।

জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ার পর গত ৯ জুলাই নারায়ণ চন্দ্র নাথকে চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের পরিচালক হিসেবে বদলি করা হয়। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর মাউশির পরিচালক পদ থেকে তাকে ওএসডি করা হয়। এরপর তদন্ত কমিটির সুপারিশে গত ১৫ সেপ্টেম্বর নারায়ণ চন্দ নাথের বিরুদ্ধে ফৌজদারি মামলাসহ ব্যবস্থা নিতে মাউশির মহাপরিচালক ও চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যানকে নির্দেশ দেয় মন্ত্রণালয়। এরপর শিক্ষা বোর্ড এ সিদ্ধান্ত নিল।

জানা গেছে, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয় তার ছেলে নক্ষত্র দেবনাথ। পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে নিজের প্রভাব খাটিয়ে ছেলেকে জিপিএ-৫ পাইয়ে দিয়েছেন নারায়ণ নিজে। এ ঘটনায় সমালোচনার ঝড় উঠলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে বিষয়টি তদন্ত করা হয়।

ঊষার আলো-এসএ