UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবি

usharalodesk
এপ্রিল ১১, ২০২২ ১:২৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: সব চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করে ন্যূনতম ৩৫ বছর করাসহ ৪ দফা দাবি জানিয়েছে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ। সোমবার (১১ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান পরিষদের সদস্য তাসলিমা লিমা।

পরিষদের অন্য ৩টি দাবি হচ্ছে— নিয়োগ দুর্নীতি ও প্রশ্ন ফাঁস বন্ধ করতে হবে, নিয়োগ পরীক্ষার (প্রিলি ও রিটেন) মার্কসহ ফলাফল প্রকাশ করতে হবে; চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করতে হবে এবং একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে লিমা বলেন, ২০২১ সালের ১৯ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাকডেট নামক প্রহসনমূলক বয়স ছাড়ের প্রজ্ঞাপন জারি করা হয়, যা সব শিক্ষার্থীদের ক্ষেত্রে বৈষম্যমূলক পদ্ধতি রূপে প্রতীয়মান হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় ব্যাকডেট দিয়ে বয়স সমন্বয় করায় শুধুমাত্র যাদের বয়স ৩০ শুধু তারাই উপকৃত হয়েছে এবং ২১ মাসের কথা বলা হলেও প্রকৃতপক্ষে এটি ৪ মাস কারণ ব্যাকডেটের বয়স ২০২০ সালের ২৫ মার্চ থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ২১ মাস সময় ধরা হলেও এই প্রজ্ঞাপন জারি করা হয় ২০২১ সালের অক্টোবরে আর কার্যকর হয় সেপ্টেম্বর।

হাতেগোনা কয়েকটি বিজ্ঞপ্তিতে সেই সুযোগ দেওয়া হয়েছে, যেগুলোর বেশিরভাগ তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরির ব্যাকডেট দেওয়ার মাধ্যমে সব বয়সী শিক্ষার্থী তথা চাকরি প্রত্যাশীদের ক্ষতিপূরণ সম্ভব হয়নি। তাই চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধির কোনো বিকল্প নেই।

সংবাদ সম্মেলনে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের সদস্য আব্দুল্লাহ-আল-মামুন, মানিক হোসেন রিপন, ওমর ফারুক, ইমতিয়াজ হোসেন, ইবনে তানজির প্রমুখ।

ঊষার আলো-এসএ