UsharAlo logo
মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চীনা কনস্যুলেটে হামলা, মিয়ানমারে

ঊষার আলো ডেস্ক
অক্টোবর ২১, ২০২৪ ৭:০৭ অপরাহ্ণ
Link Copied!

মিয়ানমারের মান্দালয়ে অবস্থিত চীনা কনস্যুলেটে হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় কনস্যুলেট ভবনের ক্ষয়ক্ষতি হলেও কোন ধরনের হতাহতের ঘটনা ঘটেনি। স্থানীয় সময় শনিবার (১৯ অক্টোবর) বিকেলে এই হামলার ঘটনা ঘটে।

এদিকে কনস্যুলেটে হামলার এই ঘটনায় নিন্দা জানিয়েছে চীন সরকার। পাশাপাশি তারা হামলায় জড়িতদের গ্রেপ্তারের আহ্বানও জানিয়েছে।
নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে এর আগে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের গণতন্ত্রপন্থী ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নেত্রী অং সান সুচি নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী।

জান্তার ক্ষমতা দখলের পর থেকেই সরকারবিরোধী বিক্ষোভ শুরু করে মিয়ানমারের গণতন্ত্রীপন্থী জনগণ। তখন থেকে অস্থিতিশীল পরিস্থিতিতে রয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটি।

মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই বন্ধ করার জন্য দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর ওপর সম্প্রতি চাপ প্রয়োগ করে চীন।

বেইজিংয়ের এই পদক্ষেপের পর মিয়ানমারে চীন-বিরোধী মনোভাব ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এমন প্রেক্ষাপটে শনিবার মান্দালয়ে চীনা কনস্যুলেটে হামলা হয়।

সোমবার (২১ অক্টোবর) বেইজিংয়ে নিয়মিত এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেছেন, শনিবার বিকেল ৫টার দিকে মান্দালয়ে চীনা কনস্যুলেটে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। যদিও এই ঘটনায় কেউ হতাহত হয়নি। কিন্তু কনস্যুলেট চত্বরে আংশিক ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে লিন বলেছেন, মিয়ানমারের কর্তৃপক্ষের কাছে কনস্যুলেটে হামলার ঘটনা নিয়ে ‘‘গুরুতর উদ্বেগ’’ জানিয়েছে চীন। পাশাপাশি এই ঘটনায় পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং আইন অনুযায়ী অপরাধীদের কঠোর শাস্তি দেওয়ার জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণের আহ্বানও জানানো হয়েছে।

সম্প্রতি চীনা কনস্যুলেট মিয়ানমারে নিজ নাগরিক, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও গোষ্ঠীকে নিরাপত্তা পরিস্থিতির দিকে নজর রাখার পাশাপাশি প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, তাদের পক্ষ থেকে চীনা কনস্যুলেটে হামলার বিষয়ে মিয়ানমারের একজন সরকারি মুখপাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সফল হয়নি।