UsharAlo logo
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের সঙ্গে মাছ ধরার চুক্তি স্থগিত রাশিয়ার

pial
জুন ৯, ২০২২ ১০:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : জাপানের সঙ্গে কুরিল দ্বীপপুঞ্জে মাছ ধরার চুক্তি স্থগিত করেছে রাশিয়া। জাপান অর্থ পরিশোধ না করার কারণে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি মস্কোর।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবৃতিতে জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে ১৯৯৮ সালের চুক্তির রূপায়ণ বন্ধ রাখা হয়েছে। জাপান যতদিন তার আর্থিক দায় না মেটাচ্ছে, ততদিন পর্যন্ত এ চুক্তি স্থগিত করতে আমরা বাধ্য হচ্ছি।

কুরিল নিয়ে রাশিয়ার সঙ্গে জাপানের বিরোধ দীর্ঘদিনের। মস্কোর দাবি, এ দ্বীপপুঞ্জ তাদের। আর টোকিওর দাবি, এর মধ্যে ৪টি দ্বীপ জাপানের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রাশিয়ার সেনারা তা দখল করে নেয়।

গত অক্টোবরে জাপানের প্রধানমন্ত্রী দাবি করেছিলেন, ওই ৪টি দ্বীপ তাদের। এ দ্বীপগুলো হোক্কাইডোর উত্তরের জলসীমা থেকে বেশ কয়েক কিলোমিটার দূরে। আর এ দ্বীপগুলোর অবস্থানগত গুরুত্বও বিশাল। তাই রাশিয়া কোনোভাবেই জাপানের দাবি মানতে রাজি নয়।

অন্যদিকে জাপান ও ন্যাটোর কর্মকর্তারা মঙ্গলবার (৭ জুন) একটি সমঝোতায় পৌঁছেছেন। আর এ সমঝোতা অনুযায়ী, তারা সামরিক সহযোগিতা বাড়াবেন ও যৌথ মহড়া করবেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর এ পদক্ষেপ নেয়া জরুরি বলে তাদের মতামত এবং এরপরই রাশিয়া চুক্তি স্থগিত রাখার কথা ঘোষণা করলো।

(ঊষার আলো-এসএইস)