UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবিতে প্রতি আসনের জন্য লড়বেন ১৩৬ জন

usharalodesk
জুন ৩, ২০২৩ ১০:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আসন্ন ভর্তি পরীক্ষায় এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে দুই লাখ ৪৯ হাজার ১০টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১৩৬ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এসব তথ্য জানান।

তিনি জানান, এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি সাতটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে বুধবার রাত ১২টা পর্যন্ত ‘এ‘ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৪৪৬টি আসনের বিপরীতে ৬১ হাজার ৭০১ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৩৮৬টি আসনের বিপরীতে ৪১ হাজার ৩০৮ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩৮৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ৩২২ জন, ‘সি-১’ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ৬৪টি আসনের বিপরীতে ৫ হাজার ২২ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩১০টি আসনের বিপরীতে ৭৫ হাজার ৮৮৫ জন, ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ) ২০০টি আসনের বিপরীতে ১৭ হাজার ৯৯৪ জন এবং ‘আইবিএ-জেইউ’ ইউনিটে ৫০টি আসনের বিপরীতে ৫ হাজার ৭৭৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

উল্লেখ্য, এ বছর জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন গত ৯ মে থেকে শুরু হয়ে ৩১ মে রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়। আগামী ১৮ জুন থেকে ২২ জুনের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে চারুকলা বিভাগের (সি-১ ইউনিট) ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ ও ২৬ জুন।

ঊষার আলো-এসএ