UsharAlo logo
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের রাশিয়া-ভীতি নিয়ে যা বললেন ক্রেমলিন মুখপাত্র

usharalodesk
জুলাই ২৭, ২০২৪ ৩:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক  : ‘ট্রাম্প অবশ্যই রাশিয়া-ভীতিতে ভুগছেন’ মন্তব্য করে দিমিত্রি পেসকভ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালনের সময় ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে ‘বহু সংখ্যক নিষেধাজ্ঞা’ আরোপ করেছিলেন। ফলে মস্কোর দৃষ্টিতে ট্রাম্প এবং অন্য মার্কিন রাজনীতিবিদদের মধ্যে ‘খুব বেশি পার্থক্য নেই’।

চলতি সপ্তাহের শুরুর দিকে মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজে এক সাক্ষাত্কারে ট্রাম্প বলেছেন, ‘রাশিয়া নেপোলিয়ন এবং হিটলার দুজনকেই পরাজিত করেছে। ফলে তিনি পুনর্নির্বাচিত হলে ইউক্রেন সংঘাত বন্ধ করাটা তার কাছে অগ্রাধিকার পাবে’।

এ বিষয়ে মন্তব্য করে ক্রেমলিন মুখপাত্র ট্রাম্পকে ‘গভীরভাবে রুশ ইতিহাস জানার’ জন্য প্রশংসা করেন। তিনি বলেন, রুশ ইতিহাসের ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প খোলা মনের হতে পারেন, তবে তিনিই মস্কোর বিরুদ্ধে ‘নিষেধাজ্ঞার দৌড়’ শুরু করেছিলেন।

সেইসঙ্গে পেসকভ এও বলেন যে, ট্রাম্প এখনো ‘মার্কিন রাজনৈতিক অভিজাত শ্রেণির একজন প্রতিনিধি, যিনি অবশ্যই রুশ-ভীতিতে ভুগছেন।’

অন্যদিকে ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করা মাইক পম্পেও ওয়াল স্ট্রিট জার্নালকে একটি শান্তি পরিকল্পনার রূপরেখা দিয়েছেন। যা রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের প্রকৃত অবস্থানের সঙ্গে ভিন্ন বলে মনে হচ্ছে। ওই পরিকল্পনা মূলত ট্রাম্প নিজেই প্রণয়ন করেছেন।

এ নিয়ে ক্রেমলিন মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘আমরা অবশ্যই এ নিবন্ধটি এবং অন্য বিবৃতিগুলোও দেখেছি। আমরা কখনো গোলাপি চশমা পরে থাকি না।’

ঊষার আলো-এসএ