UsharAlo logo
সোমবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসি পদায়ন নিয়ে হাতাহাতি সচিবালয়ে

ঊষার আলো ডেস্ক
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

১৭ উপসচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার সুপারিশ

জেলা প্রশাসক (ডিসি) পদায়নকে কেন্দ্র করে সচিবালয়ের জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক যুগ্মসচিবের রুমে হাতাহাতির ঘটনায় ১৭ উপসচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি।

১৭ উপসচিবের মধ্যে আটজনকে গুরুদণ্ড, চারজনকে লঘুদণ্ড এবং পাঁচজনকে তিরস্কারের সুপারিশ করা হয়েছে।

আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোখলেস উর রহমান সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

গত ৯ সেপ্টেম্বর দেশের ২৫টি জেলায় ডিসি নিয়োগ দেওয়া হয়। পরদিন ১০ সেপ্টেম্বর আরও ৩৪ জেলায় ডিসি নিয়োগ দেওয়া হয়।

ডিসি হিসেবে এই ৫৯ জনের নিয়োগের বিরুদ্ধে ক্ষোভ জানান একদল কর্মকর্তা। তারা ডিসি নিয়োগের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে ১০ সেপ্টেম্বর দুপুরে সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সামনে তিন ঘণ্টার বেশি সময় হট্টগোল করেন। একপর্যায়ে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তারা।

কর্মকর্তাদের এমন আচরণে সরকারের শীর্ষ পর্যায় থেকে অসন্তোষ প্রকাশ করে অভ্যন্তরীণভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা।

পরে এ ঘটনার তদন্তে স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব আকমাল হোসেন আজাদের নেতৃত্বে এক সদস্যর কমিটি গঠন করা হয়। সেই কমিটিই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।

অবশ্য ওই হট্টগোল ও হাতাহাতির ঘটনার পর ডিসি হিসেবে নতুন নিয়োগ পাওয়া ৫৯ জনের মধ্যে আট জনের পদায়ন বাতিল করা হয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবকে (মাঠ প্রশাসন) বদলি করা হয়।