UsharAlo logo
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবানের চোখ এড়িয়ে অলিম্পিকে মানিজা

usharalodesk
জুলাই ২৭, ২০২৪ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক :আফগানিস্তানে ২০২১ সালে তালেবানরা সরকার গঠন করার পর থেকেই দেশটিতে নারীদের জন্য বেপর্দা চলা ফেরায় কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়। সরকার গঠন করেই তালবানরা নারীদের বেপর্দা চলা-ফেরা, খেলাধুলা, অভিনয় ও গান-বাজনা এমনকি নারীদের ড্যান্স নিষিদ্ধ ঘোষণা করে।

বর্তমানে স্পেনের রাজধানী প্যারিসে হচ্ছে অলিম্পিক গেমস। অলিম্পিক গেমসে প্রথম বারের মতো দেখা যাবে ব্রেক ডান্সার মানিজা তালাশকে।

সোশ্যাল মিডিয়ায় ভিডিও দেখে ব্রেক ড্যান্স শুরু করেন কাবুলে জন্ম নেওয়া এই তরুণী। কাবুলে থাকাকালীন সময়ে একটি ক্লাবে ছেলেদের সঙ্গে গোপনে ব্রেক ড্যান্স অনুশীলন করতেন তালাশ।

স্পেনের রাজধানী প্যারিসে গিয়ে মানিজা বলেছেন, তালেবান সরকার গঠন করার পরে আমরা অনেকে দেশ ছেড়েছি। অন্য দেশে গিয়ে বসবাস করতে উদ্বাস্তুদের অনেক সমস্যার মুখে পড়তে হয়। আমাকেও পড়তে হয়েছিল। কিন্তু লড়াই থেকে সরে আসিনি। স্বপ্ন দেখা ছাড়িনি।

স্বপ্নের পিছনে দৌড়ে আজ অলিম্পিক গেমস পর্যন্ত পৌঁছে গেছেন মানিজা। নিজেকে আফগান মেয়েদের জন্য আদর্শ ভাবেন? এমন প্রশ্নের জবাবে মানিজা তালাশ বলেছেন, আমি আফগান মেয়েদের জন্য আদর্শ নই। ওরা নিজেরাই নিজেদের আদর্শ।

মানিজা প্রতিদিন কঠোর অনুশীলন করে শরণার্থী অলিম্পিক দলের সদস্য হিসেবে অলিম্পিক গেমসে অংশগ্রহণের অপেক্ষায় আছেন।

ঊষার আলো-এসএ