UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবান প্রতিনিধি দলের চীন সফর, প্রতিক্রিয়া জানাল আফগান সরকার

usharalodesk
জুলাই ২৯, ২০২১ ৬:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : তালেবান প্রতিনিধি দলের সাম্প্রতিক চীন সফরের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে আফগান সরকার। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করে বলেছে, বেইজিং আগেভাগেই তালেবান প্রতিনিধিদলের এই সফরের বিষয়টি কাবুলকে জানিয়েছিল।

বিবৃতিতে আরও বলা হয়, চীন সরকার আফগানিস্তানের চলমান নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে নিজের উদ্বেগের কথা জানাতে তালেবান প্রতিনিধি দলকে বেইজিং-এ আমন্ত্রণ জানায়। এছাড়াও চীন সরকার তালেবানকে তাদের পাশে বিদেশি সন্ত্রাসীদের উপস্থিতির ব্যাপারে সতর্ক করে দেয় ও আফগান সরকারের সাথে তালেবানের রাজনৈতিক সংলাপের প্রতি সমর্থন ঘোষণা করে।

তালেবান নেতা মোল্লা আব্দুল গনি বারাদারের নেতৃত্বে ৯ সদস্যের একটি তালেবান প্রতিনিধি বর্তমানে বেইজিং সফর করছে। গতকাল বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছে তালেবান প্রতিনিধি দল।

এ সম্পর্কে তালেবানের অন্যতম মুখপাত্র মোহাম্মদ নাঈম বলেন, তাদের প্রতিনিধি দল চীনকে এই মর্মে আশ্বস্ত করেছে আফগানিস্তানের মাটি কখনো কোনো দেশে নিরাপত্তার বিরুদ্ধে ব্যবহৃত হবে না। এর বিপরীতে চীন প্রতিশ্রুতি দিয়েছে তারা আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে কখনো হস্তক্ষেপ করবে না বরং সংকট সমাধান ও দেশটিতে শান্তি আনার ক্ষেত্রে সহযোগিতা করবে।

প্রায় ৩ মাস আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে তালেবানের হামলা বৃদ্ধি পায়। বর্তমানে তারা আফগানিস্তানের বড় একটি অংশ নিয়ন্ত্রণ করছে। আফগান সেনাবাহিনী তালেবানের হাতে দখল হয়ে যাওয়া এলাকা পুনরুদ্ধারের জন্য তদের অভিযান জোরদার করেছে। তালেবানের সহিংসতার ফলে সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে নিরাপত্তাহীনতা বেড়েছে ও হাজারো মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে নেমেছেন।

(ঊষার আলো-এফএসপি)