UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাবানলে পুড়ছে ইভিয়া দ্বীপ, চলছে উদ্ধার কার্যক্রম

usharalodesk
আগস্ট ৬, ২০২১ ৫:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : গ্রিসের রাজধানী এথেন্সের ইভিয়া দ্বীপ ভয়াবহ দাবানলে পুড়ছে।  দ্বীপটির গাছপালা, ঘরবাড়ি ও ফসলের মাঠ পুড়ে যাচ্ছে আগুনে। দেশটির অন্য স্থানগুলোর সাথে দ্বীপের সড়ক যোগাযোগ না থাকায় আজ(শুক্রবার) জরুরি ভিত্তিতে শতশত মানুষকে নৌকায় করে সরিয়ে নেওয়া হচ্ছে। দাবানলের ৪র্থ দিনে প্রবল বাতাস এবং তীব্র তাপমাত্রার পূর্বাভাসের পর এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

জানা গেছে, ইভিয়া দ্বীপ থেকে অবরুদ্ধ বাসিন্দাদের ছোট ছোট নৌকায় করে উপকূল রক্ষীদের জাহাজে নেওয়া হচ্ছে। জাহাজে করে এদেরকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হবে। ৩টি সমুদ্র সৈকত থেকে বৃহস্পতিবার শেষ রাতে ৬৩১ জনকে সরিয়ে নেওয়া হয়। এমনকি জরুরি ভিত্তিতে সমুদ্রে নৌ টহল অব্যাহত রয়েছে।

মঙ্গলবার ইভিয়া দ্বীপের পাইন বনের বিস্তীর্ণ এলাকায় শুরু হয় এই দাবানল। সেটি সমুদ্রের কিনারে পৌঁছে গেছে। দাবানলের ঘন ধোঁয়ায় এথেন্সের আকাশ আচ্ছন্ন হয়ে পড়েছে। সপ্তাহের ১ম দিকে দাবানল কিছুটা স্তিমিত হলেও বৃহস্পতিবার আবারও তা ছড়িয়ে পড়ে। এথেন্সের সাথে উত্তর গ্রিসের সংযুক্তকারী প্রধান মহাসড়কের চারপাশে আগুন জ্বলতে দেখা গেছে। কাছের শহর ম্যারাথনের আগুন নেভাতে শত শত অগ্নিনির্বাপক জলবোমা নিক্ষেপ করা হচ্ছে।

সপ্তাহ জুড়ে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল। কিন্তু শুক্রবার সকালে ঝড়-বৃষ্টির কারণে আগুন আরো ছড়িয়ে পড়ার আশঙ্কা কিছুটা হলেও কমেছে। দাবানলে আহত অন্তত ৯ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

(ঊষার আলো-আরএম)