UsharAlo logo
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত অন্তত ৮১

usharalodesk
সেপ্টেম্বর ৫, ২০২৪ ১২:৩১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক :আফ্রিকার দেশ নাইজেরিয়ায় হামলা চালিয়েছে সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম। দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ ইয়োবেতে করা এই হামলায় ৮১ জন নিহত হয়েছেন এবং এখনও নিখোঁজ আছেন বেশ কয়েক জন।

ইয়োবে প্রাদেশিক পুলিশের মুখপাত্র আবদুলকরিম দুঙ্গুস এএফপিকে বলেন, গত রোববার স্থানীয় সময় বিকেল ৪ টার দিকে ইয়োবের মাফা এলাকায় হামলা চালায় বোকো হারামের প্রায় ১৫০ জন সন্ত্রাসী। রাইফেল, আরপিজেতে (রকেট প্রোপেলড গ্রেনেড) সজ্জিত হয়ে ৫০টিরও বেশি মোটরসাইকেলে চেপে তারা এসেছিল।

মাফায় এসে নির্বিচারে গুলি চালিয়ে লোকজনকে হত্যার পাশপাশা লুটপাট এবং বেশ কিছু বাড়িতে এই সন্ত্রাসীরা অগ্নিসংযোগ করেছে— উল্লেখ করে দুঙ্গুস বলেন, বহু মানুষকে হত্যা করেছে তারা। আমরা এ পর্যন্ত ৮০ জন নিহতের নাম জানতে পেরেছি, তবে এখনও অনেকের খোঁজ পাওয়া যায়নি।
আরেক পুলিশ কর্মকর্তা বুলামা জালালউদ্দিন জানান, কয়েক দিন আগে মাফা এলাকার বাসিন্দারা বোকো হারামের দুই সন্ত্রাসীকে পিটিয়ে হত্যা করেছিল। তার প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয়েছে বলে আমরা ধারণা করছি।

প্রসঙ্গত পশ্চিম ও উত্তর আফ্রিকায় গত বেশ কয়েক বছর ধরে ত্রাসের রাজত্ব প্রতিষ্ঠা করেছে কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠী। বোকো হারাম সেসবের মধ্যে একটি। নাইজেরিয়ায় এই গোষ্ঠীটির তৎপরতা সবচেয়ে বেশি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠী আল কায়দা নেটওয়ার্ককে অনুসরণকারী বোকো হারাম নাইজেরিয়ার সাধারণ লোকজনের কাছে ‘ডাকাতদল’ নামে পরিচিত। হত্যা, লুটপাট, অপহরণ এবং মুক্তিপণ আদায়সহ বিভিন্ন অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট বোকো হারাম গত ১৫ বছর ধরে তৎপরতা চালাচ্ছে নাইজেরিয়ায়। তাদের হামলায় এ পর্যন্ত দেশটিতে নিহত হয়েচেন ৪০ হাজারেরও বেশি মানুষ।

ঊষার আলো-এসএ