UsharAlo logo
রবিবার, ২০শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানকে হারালেই সাফের সেমিতে বাংলাদেশ

usharalodesk
অক্টোবর ২০, ২০২৪ ২:০৭ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক :ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশের নারী সাফ শুরু হচ্ছে আজ। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। যেই ম্যাচে জয় পেলে আবার সেমিফাইনালের টিকিটও কাটা হয়ে যাবে বাংলাদেশের। এমন সমীকরণের ম্যাচে সন্ধ্যা ছয়টায় নেপালের দশরথ স্টেডিয়ামে মাঠে নামছে সাবিনা খাতুনের দল।

সাফে ‘এ’ গ্রুপে তিন দলের লড়াইয়ে প্রথম ম্যাচে পাকিস্তানকে ৫-২ গোলে হারিয়েছে ভারত। তাতে তিন পয়েন্ট ভারতের। ফলে আজ বাংলাদেশ পাকিস্তানকে হারালে ভারত ও বাংলাদেশ উঠে যাবে সেমিফাইনালে। তবে কোনো কারণে বাংলাদেশ ম্যাচটি হেরে বসলে ভারত-বাংলাদেশ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তিন দলকেই।

অবশ্য গতবার পাকিস্তানকে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। যদিও সেই পাকিস্তান আর এই পাকিস্তানে কিছুটা পার্থক্য রয়েছে। বাংলাদেশের ব্রিটিশ কোচ পিটার বাটলার তাই বাড়তি সতর্ক পাকিস্তান ম্যাচ নিয়ে, ‘আমাদের গ্রুপটা খুব কঠিন হয়েছে এবার। তাই জয়ের কথা সহজে বলতে পারছি না। প্রতিপক্ষকে আমাদের সম্মান করতেই হবে। পাকিস্তান-ভারত ম্যাচটা আমি মাঠে বসে দেখেছি। আমি মনে করি পাকিস্তানে অনেক ভালো খেলোয়াড় আছে। ৪-০ থেকে ওরা ৪-২ করেছিল এক সময়। ফিজিক্যালি, সেট-পিসে ওরা ভালো। তাই ওদেরকে হালকাভাবে নিচ্ছি না। ওদেরকে হারাতে সব সময় আমাদের প্ল্যান ‘এ’ ও ‘বি’ থাকবে।’

গোলাম রব্বানী ছোটনের চেয়ে পিটার বাটলারের খেলার ধরণ ভিন্ন। তাই একাদশ গঠনেও ভিন্নতা। অভিজ্ঞ সেন্টারব্যাক মাসুরা পারভীন, মিডফিল্ডার মারিয়া মান্ডা, উইঙ্গার সানজিদা একাদশে না থাকার সম্ভাবনা রয়েছে। শুরুতে দেখা নাও যেতে পারে। রক্ষণভাগে ভরসা রাখতে পারেন শিউলি আজিম, আফিদা খন্দকার, সামসুন্নাহার সিনিয়রের ওপর।

মাঝমাঠে মনিকা চাকমার সঙ্গে থাকবেন স্বপ্না রানী ও ঋতুপর্ণা চাকমা। অভিজ্ঞ অধিনায়ক সাবিনা খাতুন, তহুরা, সামসুন্নাহার জুনিয়র থাকার কথা ওপরে। জুনে প্রীতি ম্যাচে সাবিনাকে একাদশের বাইরে রেখে চমক দিয়েছিলেন বাটলার। সাফে এ রকম হওয়ার সুযোগ অবশ্য কম।

ঊষার আলো-এসএ