UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাবজি-ফ্রি ফায়ার-টিকটকের মতো ক্ষতিকর অ্যাপস ও সব লিংক বন্ধের নির্দেশ

usharalodesk
আগস্ট ২৫, ২০২১ ১১:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : উচ্চ আদালতের নির্দেশনার পর অবিলম্বে দেশের সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ, পাবজি, ফ্রি ফায়ার গেম, লাইকিসহ এ ধরনের অনলাইনভিত্তিক খেলা,  অ্যাপস অপসারণ ও সব লিংক বন্ধ করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

পাবজি ও ফ্রি ফায়ার গেম বন্ধে মঙ্গলবার (২৪ আগস্ট) বিটিআরসি থেকে ডিপার্টমেন্ট অব টেলিকমকে (ডট) এ নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেন সংস্থার এক কর্মকর্তা। তিনি বলেন, উচ্চ আদালত থেকে আমরা এ সংক্রান্ত নির্দেশনা হাতে পেয়েছি।  সে অনুযায়ী নির্দেশনা দেওয়া হয়েছে। অনলাইনে ক্ষতিকর গেম বা অ্যাপেরও তালিকা করা হচ্ছে। যেগুলো বন্ধ করা সম্ভব হবে না, সেগুলোর বিষয়ে তাদের কার্যালয়কে চিঠি দেওয়া হবে।

এক রিট আবেদনের শুনানির পর গত ১৬ আগস্ট বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকারক সব গেম অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেন।

রিট আবেদনে বলা হয়, পাবজি ও ফ্রি ফায়ারের মতো গেমসে বাংলাদেশের যুবসমাজ ও শিশু-কিশোররা ব্যাপকভাবে আসক্ত হয়ে পড়েছে। এ গেমস যুবসমাজকে সহিংসতা প্রশিক্ষণের এক কেন্দ্রবিন্দু হয়ে উঠছে। ফলে, সামাজিক মূল্যবোধ, শিক্ষা, সংস্কৃতি বিনষ্ট হচ্ছে। সারা দেশে কিশোর গ্যাং কালচার তৈরি হচ্ছে। টিকটক অনুসারীরা বিভিন্ন গোপন জায়গায় পুল পার্টির নামে যৌন কার্যক্রমে লিপ্ত হচ্ছে। বাংলাদেশ থেকে দেশের বাইরে নারী ও অর্থপাচারের ঘটনায়ও টিকটক, লাইকি ও বিগো লাইভ ব্যবহার চলছে। যা দেশের ও জনস্বার্থের পরিপন্থী। তাই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ বিধায় এ বিষয়টি কঠোরভাবে মনিটর করা প্রয়োজন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী এবং সহকারী অ্যাটর্নি জেনারেল গোলাম সরোয়ার পায়েল। আর বিটিআরসির পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব।

(ঊষার আলো-আরএম)