UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুঁজিবাজারে সূচকের উত্থান

usharalodesk
জুলাই ২৮, ২০২১ ৪:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আজ চতুর্থ কার্যদিবস বুধবার (২৮ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৬ হাজার ৪১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯৬ ও ২৩২৩ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে ১ হাজার ৩৫৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে প্রায় ৯১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৪৪৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৮টি কোম্পানি কমেছে ১২২টি ও অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপরদিকে শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করছে ১৮ হাজার ৬২০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭০টির ও কমেছে ১০৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৬৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল মোট ৪৬ কোটি ৪৯ লাখ টাকার।

(ঊষার আলো-এফএসপি)