UsharAlo logo
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

পেয়ারা বাগান ঘুরতে এসে উচ্চ শব্দে গান, জরিমানা গুনল শিক্ষার্থীরা

ঊষার আলো ডেস্ক
জুলাই ২৭, ২০২৪ ৪:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ঝালকাঠির ভিমরুলী পেয়ারা বাগানে ঘুরতে এসে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিতে হয়েছে শিক্ষার্থীদের।ট্রলারে উচ্চ শব্দে ডিজে গান বাজানোর অপরাধে ঘুরতে আসা এসব শিক্ষার্থীকে অর্থদণ্ডে দণ্ডিত করে আদালত।

ভিমরুলী ভাসমান পেয়ারা হাট এবং বাগান এলাকায় শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের একাধিক বিচারক।ওই সময় ঘুরতে আসা শিক্ষার্থীসহ সাউন্ড অপারেটর এবং অন্যদেরও জরিমানার আওতায় আনা হয়।

অভিযান চলাকালে আলাদা ছয়টি মামালায় ১৭ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত।এ তথ্য নিশ্চিত করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মং এছেন।

ঝালকাঠির আকলিমা মোয়াজ্জেম হোসেন ডিগ্রি কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইফতিয়ার হেসেন বলেন, ‘ঝালকাঠির বাসন্ডা ইউনিয়নের দারখী গ্রাম থেকে বন্ধুদের নিয়ে পেয়ারা বাগান ঘুরতে এসেছিলাম। আমরা আমাদের ট্রলারে সাউন্ড বক্স বাজিয়েছি।

‘তাই তিন হাজার টাকা নগদ অর্থ জরিমানা দিয়েছি। অনাদায়ে এক মাস বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিল।’

ঢাকার সরকারি ফজলুল হক কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র মাহমুদুল হাসান লিয়ন বলেন, ‘আমরা বরিশালের বানারীপাড়া থেকে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা ঘুরতে এসেছি।‘ট্রলারে গান বাজানো নিষেধ, সেটা আমরা জানতাম না। তাই ৪ হাজার টাকা দিয়েছি। অনাদায়ে ১৫ দিন বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিল মোবাইল কোর্ট।’

একই অভিযানে মো. সোলিম এবং মলয় হালদার নামের দুজনকে আলাদা মামলায় দুই হাজার টাকা করে আরও ৪ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারকরা।

ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুমের নির্দেশে এ অভিযান পরিচালনায় ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মং এছেন, মো. শিববির আহম্মেদ, স্বর্ণা সুলতানা জেনী, খন্দকার সমিত রাজা এবং ফজলে রাব্বী আসিফ।

বাগান চাষি এবং পেয়ারা ব্যবসায়ীরা জানান, কিশোর ও যুবকরা ১৫ থেকে ২০টি ট্রলার নিয়ে উচ্চ শব্দে ডিজে গান বাজিয়ে বাগানে ঘুরতে আসে। এমন শব্দদূষণে বাগানের পাশের মানুষ অতিষ্ঠ।

তারা আরও জানান, প্রশাসন আগে থেকেই সাবধান করেছিল। প্রশাসনের নির্দেশ না মানায় এখন জরিমানা করা হচ্ছে।