UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো বিশ্বসেরার তালিকায় ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

usharalodesk
জুন ৯, ২০২১ ১১:১৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রথমবারের মতো বিশ্বসেরার তালিকায় স্থান পেল দেশের দু’টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ। এছাড়াও তালিকায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট। প্রতিবছরই বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে থাকে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস)। সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২২’ শীর্ষক বিশ্বসেরা ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ের কয়েকটি তালিকার একটি কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং। একাডেমিক র‍্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংও তালিকা প্রকাশ করে। প্রতিবছর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করে কিউএস।
এবারও কিউএস র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর জায়গা হয়েছে। এই দুই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৮০১-১০০০ এর মধ্যে। এ নিয়ে টানা চারবার কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১-১০০০ এর মধ্যে জায়গা করে নিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রথমবারের মতো স্থান করে নিয়েছে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকায় তাদের অবস্থান ১০০১-১২০০ এর মধ্যে।

(ঊষার আলো-এমএনএস)