UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম দল হিসেবে এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়

koushikkln
সেপ্টেম্বর ২, ২০২২ ১২:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ক্রীড়া প্রতিবেদক : এশিয়া কাপের গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে সুপার ফোরে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। বাংলাদেশের করা ১৮৩ রান ৪ বল ও ২ উইকেট হাতে রেখে জিতে যায় শ্রীলঙ্কা। ফলে প্রথম দল হিসেবে এশিয়া কাপ থেকে বিদায় নিলো।

টস হেরে ব্যাট করতে নেমে মেহেদী হাসান মিরাজ (৩৮), আফিফ হোসেন (৩৮), সাকিব আল হাসান (২৪), মাহমুদউল্লাহ রিয়াদ (২৭) ও মোসাদ্দেক হোসেনের (২৪*) ব্যাটে ভর করে ১৮৩ সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে বার বার জীবন পাওয়া কুশাল মেন্ডিসের ৬০ ও অধিনায়ক দাসুন শানাকার ৪৫ রানের ইনিংসে ভর করে ৮ উইকেট হারিয়ে ১৯.২ ওভারেই জয় তুলে নেয় লঙ্কানরা।

মারমুখী হয়ে ওঠা শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকাকে ফিরিয়ে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল বাংলাদেশ। মাহেদীর করা ১৮তম ওভারের পঞ্চম বলে উড়িয়ে মারতে গিয়ে লং অনে মোসাদ্দেকের হাতে ধরা পড়েন শানাকা। ৩৩ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৫ রান আসে তার ব্যাট থেকে। এরপর ১৯তম ওভারের পঞ্চম বলে সাকিবের থ্রো-তে রান আউট হন চামিকা করুণারতেœ।
মোস্তাফির পর ১৬তম ওভারের তৃতীয় বলে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে ফেরান তাসকিন আহমেদ। তার করা শর্ট অব লেন্থের বল ঠিকমতো খেলতে পারেননি হাসারাঙ্গা। বল চলে যায় মেহেদী হাসান মিরাজের হাতে। মাত্র ২ রান করে ফেরেন এই অলরাউন্ডার।

চার-চারবার জীবন পাওয়া কুশাল মেন্ডিসকে অবশেষে ফেরান মোস্তাফিজুর রমান। তার করা ১৫তম ওভারের তৃতীয় বলে থার্ড ম্যানে তাসকিন আহমেদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। যাওয়ার আগে ৪টি চার ও ৩ ছক্কায় ৩৭ বলে ৬০ রান করে যান। কিন্তু তারপরও শেষ রক্ষা হয়নি।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেনের ব্যাটে ভর করে শ্রীলঙ্কাকে ১৮৪ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। ব্যাট হাতে বাংলাদেশের আফিফ ৪ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৩৯ রান করেন। আর মিরাজ ২ চার ও ২ ছক্কায় ৩৮ রানের ইনিংস খেলে দুর্দান্ত সূচনা এনে দিয়ে যান। এরপর সাকিবের ২৪, মাহমুদউল্লাহর ২৭ ও শেষদিকে ৯ বলে মোসাদ্দেকের করা ২৪ রানের ইনিংসে ভর করে বাংলাদেশ ১৮৩ রানের সংগ্রহ পায়।
বল হাতে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ৪১ রানে ২টি ও চামিকা করুণারতেœ ৩২ রানে ২টি উইকেট নেন।
বাংলাদেশের একাদশ: সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

শ্রীলঙ্কার একাদশ: পাথুম নিসানকা, কুশাল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, দানুস্কা গুনাথিলাকা, ভানুকা রাজাপাকসে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দাসুন শানাকা, চামিকা করুণারতেœ, মাহিশ থিকসানা, দিলশান মাদুশঙ্কা ও আসিথা ফার্নান্দো।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা: ১৮৪/৮ (১৯.২ ওভারে)
ব্যাটিং: আসিথা ১০* ও থিকশানা ০*।
আউট: ৪৫/১ (নিসানকা ২০), ৪৮/২ (আসালঙ্কা ১), ৬৭/৩ (গুনাথিলাকা ১১), ৭৭/৪ (রাজাপাকসে ২), ১৩১/৫ (কুশাল ৬০), ১৩৯/৬ (হাসারাঙ্গা ২), ১৫৮/৭ (শানাকা ৪৫), ১৭১/৮ (চামিকা ১৬)।
বোলিং: এবাদত ৩/৫১, তাসকিন ২/২৪, মোস্তাফিজ ১/৩২, মাহেদী ১/৩০।

বাংলাদেশ: ১৮৩/৭ (২০ ওভারে)
ব্যাটিং: মোসাদ্দেক ২৪* ও তাসকিন ১১*।
আউট: ১৯/১ (সাব্বির ৫), ৫৮/২ (মিরাজ ৩৮), ৬৩/৩ (মুশফিক ৪), ৮৭/৪ (সাকিব ২৪), ১৪৪/৫ (আফিফ ৩৯), ১৪৪/৬ (মাহমুদউল্লাহ ২৭), ১৫৯/৭ (মাহেদী ১)।
বোলিং: আসিথা ১/৫১, হাসারাঙ্গা ২/৪১, চামিকা ২/৩২, থিকসানা ১/২৩, মাদুশঙ্ক ১/২৬।