UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীকে বিড়ি শ্রমিক ফেডারেশনের ধন্যবাদ

usharalodesk
জুন ১১, ২০২২ ১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট :২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিড়ির শুল্ক অপরিবর্তিত রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। শনিবার (১১ জুন) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি শ্রমিক নেতা এম কে বাঙালি।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বিড়ি শিল্প নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। এ শিল্পকে নানান অজুহাতে বার বার বন্ধ করা হয়েছে। বিড়ি সিগারেটসহ অন্যান্য তামাকজাত সামগ্রী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটি আমরা সবাই জানি। কিন্তু বিড়ি শিল্প তিনশ বছরের একটি পুরাতন শিল্প। এ শিল্পের মালিকরা দেশে বড় বড় শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। যেমন- নাসির গ্রুপ, আবুল খায়ের গ্রুপ, ভরসা গ্রুপ, অমৃত গ্রুপ, ইদ্রিস গ্রুপ, আকিজ গ্রুপ অন্যতম।

দেশের অর্থনীতিতে এই সকল শিল্পপতিদের অবদান অপরিসীম। অথচ বিদেশি বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রে এ শিল্পটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। বিদেশি বহুজাতিক কোম্পানি এ দেশের মানুষের ফুসফুস পুড়িয়ে হাজার হাজার কোটি টাকা পাচার করছে।

তিনি  আরও বলেন, প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে নিম্নস্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য মাত্র ১ টাকা বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই স্তরে সিগারেটের দাম বাড়বে মাত্র ২.৫৬ শতাংশ। যা খুবই সামান্য। বিড়ির মূল প্রতিদ্বন্দ্বী হলো নিম্নস্তরের সিগারেট। বর্তমানে সিগারেট বাজারের ৭৫ শতাংশই নিম্নস্তরের। এসব নিম্নস্তরের সিগারেটের সিংহভাগই বিদেশি কোম্পানির দখলে।

এম কে বাঙালি বলেন, বিড়ি শিল্প একটি শ্রমিকবান্ধব শিল্প। সমাজের অসহায়, হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, নদী ভাঙন কবলিত জনগণ, শারীরিক বিকলাঙ্গসহ সুবিধা বঞ্চিত শ্রমিকদের অন্ন সংস্থানের একমাত্র মাধ্যম এই বিড়ি শিল্প। বিড়ি শিল্পকে রক্ষায় আমরা বার বার সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দারস্থ হয়েছি। বিড়ির ওপর শুল্ক কমানোর দাবিতে আমরা শান্তিপূর্ণ আন্দোলন সংগ্রাম করে আসছি।

বিড়ি শ্রমিকদের যৌক্তিক দাবি আমলে নিয়ে সরকার প্রস্তাবিত বাজেটে বিড়ির উপর শুল্কারোপ না করায় আমরা সন্তোষ প্রকাশ করছি। দেশের ৫১তম এই বাজেট জীবন ও জীবিকা বাঁচানোর আত্মনির্ভরশীল বাজেট। সংকটকালে জীবন ও জীবিকাকে প্রাধান্য দিয়ে একটি বাস্তবভিত্তিক সময়োপযোগী বাজেট দিয়েছে সরকার। এটি গণমুখী, উন্নয়নমুখী ও জনবান্ধব বাজেট।

২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে বিড়ির শুল্ক পূর্বের ন্যায় অপরিবর্তিত রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা, ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। তিনি বহু চ্যালেঞ্জ মোকাবিলা করে এবং দেশী-বিদেশি সকল ষড়যন্ত্র রুখে দিয়ে পদ্মার বুকে দেশের সর্ববৃহৎ পদ্মা সেতু তৈরি করে জাতীয় অভিভাবকের আসনে সমাসীন হয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি নাজিম উদ্দিন, লোকমান হাকিম, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, যুগ্ম-সম্পাদক হারিক হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর।

ঊষার আলো-এসএ