UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাঁসির আসামিকে কনডেম সেলে রাখার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

usharalodesk
সেপ্টেম্বর ৪, ২০২১ ১২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আপিল বিভাগে মামলা চূড়ান্তভাবে নিষ্পত্তি হওয়ার আগে ফাঁসির আসামিকে কনডেম সেলে বন্দি রাখার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে হাইকোর্টে। চট্টগ্রাম কারাগারে কনডেম সেলে থাকা জিল্লুর রহমানসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৩ বন্দি বৃহস্পতিবার এ রিট দায়ের করেন।

শনিবার (৪ সেপ্টেম্বর) রিটের পক্ষের আইনজীবী শিশির মনির গণমাধ্যমকে এই বিষয়টি নিশ্চিত করেন।

কাল (রবিবার) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে আবেদনটি কার্যতালিকাভুক্ত রয়েছে।

আবেদনে মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে আবদ্ধ রাখা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না সেই মর্মে রুল জারির আবেদন জানানো হয়ে। সেই রুল বিবেচনাধীন থাকা অবস্থায় আবেদনকারীদের কনডেম সেল থেকে স্বাভাবিক সেলে স্থানান্তরের আবেদন করা হয়।

একইসাথে দেশের সব কারাগারের কনডেম সেলে থাকা সাজাপ্রাপ্ত আসামিদের রাখার ব্যবস্থাপনা সম্পর্কে কারা মহাপরিদর্শককে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে।

আবেদনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের সচিব, আইন সচিব, আইজিপি, আইজি প্রিজন্স,চট্টগ্রাম, সিলেট এবং কুমিল্লার সিনিয়র জেল সুপারকে বিবাদী করা হয়েছে। উল্লেখ্য, দেশের কারাগারগুলোতে দুই হাজার ৫ জন ফাঁসির আসামি কনডেম সেলে বন্দি আছেন।