UsharAlo logo
সোমবার, ৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি, হতে পারে বৃষ্টি

pial
মে ৭, ২০২২ ১০:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : রাজধানী ঢাকায় গতকাল শুক্রবার (৬ মে) দুপুর পর্যন্ত রোদের পর বিকেলের দিকে হালকা বৃষ্টি হয়েছে এবং দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ছিল হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানীসহ উত্তর এবং মধ্যাঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত আজও হতে পারে। সেই সাথে আকাশে বিজলি সহ বজ্রপাত হতে পারে।

অপরদিকে, বঙ্গোপসাগরে দক্ষিণ আন্দামানের কাছে একটি লঘুচাপ তৈরি হয়েছে। সাগরের উত্তাপ বেড়ে লঘুচাপটি আজ রাতের মধ্যেই নিম্নচাপে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না সেটা এখনো নিশ্চিত করেননি আবহাওয়া অধিদপ্তর। তবে সারা দেশে কালবৈশাখী ঝড় ও বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদেরা বলছেন, লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হোক কিংবা না হোক, আগামী এক সপ্তাহ দেশের আবহাওয়া অস্থির থাকবে বলে মনে করা হচ্ছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, লঘুচাপটি খুব তাড়াতাড়ি নিম্নচাপে পরিণত হয়ে আগামী দুই –তিন দিনের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়টি ভারতের ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোতে পারে। তবে আগেই নিশ্চিত করে বলা যাচ্ছে না এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে শেষ অবধি কতটা শক্তি নিয়ে কোথায় আঘাত করতে পারে। আন্দামান সাগরে লঘুচাপ তৈরির এলাকায় তাপমাত্রা গতকাল (৬ মে) ছিল ৩০ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস।

ঊষার আলো-(এসএইস)