UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বডি ওর্ন ক্যামেরা’ পুলিশের কাজের স্বচ্ছতা বৃদ্ধি করবে

usharalodesk
জুলাই ২৬, ২০২১ ৬:৪০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ‘বডি ওর্ন ক্যামেরা’র ফলে পুলিশ সদস্যদের মাঝে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। একই সঙ্গে পেশাদারিত্ব বাড়ার পাশাপাশি জনগণের সঙ্গে পুলিশের দূরত্ব আরও কমবে।

আজ সোমবার সিএমপি’র দক্ষিণ জোনে ‘বডি ওর্ন ক্যামেরা’ কার্যক্রমের উদ্বোধনকালে এসব কথা বলেন উপ-কমিশনার বিজয় বসাক।

উদ্বোধনকালে বিজয় বসাক জানান, ‘অপারেশন এবং চেকপোস্ট চলাকালে ক্যামেরা অন থাকবে। এসময় সকল কার্যক্রমই রেকর্ড থাকবে। ফলে পুলিশের মধ্যে পেশাদারিত্ব বৃদ্ধি পাবে। এতে করে জনগন এবং পুলিশের মধ্যে দূরত্ব কমবে। এই ক্যামেরায় রাতের অন্ধকারেও ভিডিও ও ছবি ক্যাপচার করা যাবে। লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে পুলিশ কর্মকর্তার গতিবিধিও এডমিন প্যানেল থেকে মনিটরিং করা যাবে।’

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) আমিনুল ইসলাম, সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী জোন) মূজাহিদুল ইসলাম ও কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন প্রমুখ।

কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন জানান, ‘বডি ওর্ন ক্যামেরা’ সিসিসি ক্যামেরার মতন কাজ করবে। কাজে অভিযান চালানোর সময় অনেক কাজই সহজ হয়ে যাবে।

প্রসঙ্গত, উন্নত বিশ্বের পুলিশিং কার্যক্রমের সাথে তাল মিলিয়ে সিএমপিতেও ‘বডি ওর্ন’ কার্যক্রম চালু করা হয়েছে। প্রাথমিকভাবে ৪ থানায় এ কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে সকল থানায় এ কার্যক্রম চালু করা হবে।

(ঊষার আলো-এফএসপি)