UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাগেরহাটে পল্লীতে ৫ বছর মেয়াদী পল্লী সমাজ কমিটি পুনর্গঠন

pial
আগস্ট ১০, ২০২২ ৪:৩১ অপরাহ্ণ
Link Copied!

আরিফুর রহমান, বাগেরহাট : বাগেরহাটের চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার সাইয়্যেদা ফয়জুননেছা বলেন,নারী-পুরুষ এবং কিশোর-কিশোরীদের অংশ গ্রহণের মাধ্যমে সহিংসতামুক্ত পরিবেশ ও পরিবার গঠন এবং সমাজে নারীর প্রতি সহিংসতা হ্রাস করণ এবং বাল্যবিবাহ প্রতিরোধে পল্লী সমাজ কমিটি সব থেকে বেশী ভুমিকা পালন করবে।

বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার বোয়ালিয়া গ্রামে সোমবার বিকেলে বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আওতায় পল্লী সমাজ পুনর্গঠন করা সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদান কালে বাল্য বিয়ে মুক্ত পরিবার গঠনে শপথ বাক্য পাঠ করানোসহ শান্তিপূর্ণ পরিবার গঠনে পরামর্শ প্রদান করেন।

সভাশেষে পল্লী সমাজের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সোনা রানী বিশ্বাস কে সভা প্রধান, নিমাই চন্দ্র মন্ডলকে সম্পাদক ও নুপুর মন্ডলকে অর্থ ব্যবস্থাপক নির্বাচিত করে ৯ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়। বোয়ালিয়া নিউ ড্রীম ক্লাব চত্বরে আয়োজিত কমিটি গঠন সভায় উপস্থিত ছিলেন ব্র্যাকের এস এম ইদ্রিস আলম, মো: আশ্রাফুল ইসলাম, মো: ইসমাইল হোসেন প্রমুখ। পল্লী সমাজ কমিটি গঠন সভাটি আয়োজন ও সার্বিক সহযোগীতা করেন চিতলমারী সেলপ এ্যাসোসিয়েট অফিসার মোসা পারভিনা খাতুন।

এ বিষয়ে কর্মসূচির জেলা ব্যবস্থাপক পলাশ হালদার জানান, গঠিত পল্লী সমাজে নারী, পুরুষ ও কিশোর-কিশোরী তিনটি দলে ২০ জন করে সদস্য নিয়ে মোট ৬০ জন সদস্যের সাথে পরিবার ভিত্তিক কাজ করবে। তাদের কাজ হবে পারিবারিক সিদ্ধান্ত গ্রহণে নারীর অংশ গ্রহণ নিশ্চিত করা, পারিবারিক বা গৃহস্থালী কাজে পুরুষের অংশ গ্রহণ বৃদ্ধি করা এবং সহিংসতা ও বাল্যবিবাহ মুক্ত পরিবার ও সমাজ প্রতিষ্ঠা করা। এমনিভাবে জেলার ৯ টি উপজেলার প্রতিটিতে ১০টি করে মোট ৯০টি পল্লী সমাজ পুনর্গঠন করা হয়েছে যারা উপরোক্ত লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ৫বছরের জন্য কার্যক্রম পরিচালনা করবে।

(ঊষার আলো-এফএসপি)