UsharAlo logo
মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোল দিয়ে টানা ৪ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

usharalodesk
জুলাই ১৭, ২০২১ ১২:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে টানা চার দিন বন্ধ থাকবে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম। শনিবার এ বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান। দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় এবং বেশি রাজস্ব আদায়কারি বেনাপোল স্থলবন্দর। স্থল পথে যে পণ্য আমদানি হয়, তার ৭০ শতাংশ হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪শ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। এ বন্দর থেকে প্রতিবছর সরকারের প্রায় পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব আসে। সাজেদুর রহমান বলেন, ঈদুল আজহা উপলক্ষে আগামী ২০ জুলাই থেকে ২৩ জুলাই শুক্রবার পর্যন্ত ভারত থেকে এই বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রমসহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। ২৪ জুলাই সকাল থেকে ভারত হতে আমদানি-রপ্তানি সচল হলেও শনিবার সাপ্তাহিক ছুটির কারণে বন্দর ও কাস্টমসের সকল প্রকার কার্যক্রম বন্ধ থাকবে।

জানা যায়, ২০ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত পবিত্র ঈদুল আজহা ও ২৩ জুলাই সাপ্তাহিক ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে  ২ দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার ভিত্তিতে। আগামী ২৪ জুলাই সকাল থেকে  এ পথে আমদানি-রপ্তানি চলবে। কাস্টমস হাউস ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম শুরু হবে ২৫ জুলাই সকাল থেকে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, ঈদের ছুটির মধ্যে বন্দরে যাতে কোন ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী  এবং আনসার সদস্যরা দিনে রাতে বন্দর এলাকায় টহল দেবে। এছাড়া বেনাপোল পোর্ট থানা কর্তৃপক্ষকেও বিষয়টি বলা হয়েছে। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে ২৬ এপ্রিল থেকে এ পথে নতুন করে পাসপোর্টযাত্রী যাতায়াত বন্ধ রয়েছে। নিষেধাজ্ঞার আগে যারা আটকা পড়েছিল তারা দূতাবাস থেকে ছাড়পত্র, করোনা নেগেটিভ সনদ নিয়ে সপ্তাহে ৩ দিন যাওয়া আসা করতে পারবেন। তবে, ঈদের ছুটিতে তাদের ক্ষেত্রে কোনো বাধা নেই। যারা ফেরত আসবে তাদের অবশ্যই ১৪ দিন নিজ খরচে কোয়ারেন্টিনে থাকতে হবে।

(ঊষার আলো-আরএম)