UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাট-বল রেখে পড়াশোনায় মগ্ন বাবর-রিজওয়ান

usharalodesk
মে ৩১, ২০২৩ ৩:৪২ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক: আপাতত আন্তর্জাতিক ব্যস্ততা নেই। তাই তো পাকিস্তানি ক্রিকেটারদের অনেকেই ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে ব্যস্ত সময় পার করছেন। তবে অধিনায়ক বাবর আজম ও উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান বসেছেন বই নিয়ে। কিছু দিন আগেই খবর বেরিয়েছিল— আমেরিকার বিখ্যাত হার্ভার্ড বিজনেস স্কুলে ভর্তি হয়েছেন দুই পাকিস্তানি তারকা ক্রিকেটার।

প্রথম কোনো ক্রিকেটার হিসেবে তারা হার্ভার্ডের বিজনেস অব ইন্টারটেইনমেন্ট, মিডিয়া অ্যান্ড স্পোর্টস (বিইএমএস) বিভাগে ভর্তি হয়েছেন। আজ (৩১ মে) থেকে ৩ জুন পর্যন্ত তাদের ম্যাসাচুসেটসের বোস্টন ক্যাম্পাসে ক্লাস করার কথা রয়েছে। তার আগে মঙ্গলবার (৩০ মে) নিজের টুইটার অ্যাকাউন্টে পড়াশোনার একটি ছবি শেয়ার করেছেন বাবর।

ওই ছবিতে সোফায় শুয়ে পা ওপরের দিকে দিয়ে পড়তে দেখা যায় পাকিস্তান অধিনায়ককে। আর নিচে বসে পড়ছেন রিজওয়ান। ওই ছবিতে একটি অট্টহাসির ইমোজি দিয়ে ক্যাপশনে বাবর লিখেছেন— ‘এ কী হয়ে গেল!’ পরবর্তী তাদের সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

এর আগে সর্বশেষ রোববার (২৮ মে) সাবেক পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার রশীদ লতিফ প্রথম টুইট করে বাবর-রিজওয়ানে নতুন শিক্ষাজীবন শুরুর বিষয়টি জানিয়েছিলেন।

ওই সময় তিনি বলেছিলেন, ‘তালহা রেহমানিকে মেন্টর বানানোর মধ্য দিয়ে বাবর আজম ও রিজওয়ান হার্ভার্ডে মর্যাদাপূর্ণ শিক্ষা কার্যক্রম শুরু করছে। ওয়ানডের র্যাংকিংয়ের নম্বর ওয়ান ও পাকিস্তান অধিনায়ক বাবর ও টেস্টে তার সহ-অধিনায়ক রিজওয়ান প্রথম কোনো ক্রিকেটার হিসেবে হার্ভার্ড বিজনেস স্কুলের এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রামে যোগ দেবেন।’

এডুকেশন প্রোগ্রামটিতে ভর্তি হতে দুই ক্রিকেটার করাচি থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন। আগামী ৩১ মে থেকে ৩ জুন পর্যন্ত হার্ভার্ডের বোস্টন ক্যাম্পাসে ক্লাস করার কথা রয়েছে তাদের।

নতুন এই যাত্রা শুরুর আগে নিজের উচ্চাশা ও আনন্দের কথা জানিয়ে বাবর বলেন, ‘আমি একজন আমৃত্যু শিক্ষার্থী এবং সে ধারাবাহিকতায় ওই প্রোগ্রামের বিষয়ে প্রফেসর অ্যালবার্স ও রেহমানির সঙ্গে বিস্তারিত কথা বলেছি। বিশ্বব্যাপী বৃহৎ সম্প্রদায়ের সঙ্গে যুক্ত হওয়া, তাদের গভীরে প্রবেশ, বিশদভাবে জানা, শেখা ও বেড়ে ওঠার বিষয়গুলো বিশ্বসেরা এই প্রোগ্রামে ভর্তি হতে উৎসাহিত করেছে। আমি নিশ্চিত বিইএমএসের দারুণ সব অ্যাথলেট এবং উচ্চমানের কর্মকর্তাদের কাছ থেকে আমরা অনেক বিষয়ে জ্ঞানলাভ করতে পারব।’

ঊষার আলো-এসএ