UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ভারতে এক বছরে দূষণে ২৩ লাখ মানুষের মৃত্যু

pial
মে ১৮, ২০২২ ৪:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বায়ু ও পানি দূষণের কারণে ভারতে ২০১৯ সালে ২৩ লাখ মানুষ মারা গেছেন। মারা যাওয়াদের মধ্যে ১৬ লাখের মানুষের মৃত্যু হয়েছে বায়ু দূষণে ও ৫ লাখ মারা গেছেন পানি দূষণের কারণে। সম্প্রতি দূষণ ও স্বাস্থ্য সংক্রান্ত সর্বশেষ ল্যানসেট কমিশনের প্রতিবেদনে একথা জানানো হয়।

ল্যানসেট প্রতিবেদনে, প্রতি ৬ জনের মধ্যে এক জন মানুষের মৃত্যুর জন্য বায়ু দূষণকে দায়ী করা হয়েছে। শুধুমাত্র ভারতেই বায়ু দূষণের ফলে প্রতিবছর ১০ লাখ মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

ল্যানসেট সমীক্ষায় বলা হয়, গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ, ইনজুরি ও রিস্ক ফ্যাক্টরস স্টাডি ২০১৯ (জিবিডি) থেকে পাওয়া তথ্য অনুযায়ী প্রতি বছর প্রায় ৯০ লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী বায়ু দূষণ।

প্রতিবেদনে আর বলা হয়, বিশ্বব্যাপী বায়ু দূষণে ২০১৯ সালে ৬৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে। পানি দূষণে মারা গেছে ১৪ লাখ ও সীসা দূষণ ৯ লাখ লোকের অকাল মৃত্যুর কারণ।

সমীক্ষায় দেখা যায়, দূষণজনিত মৃত্যুর ৯০ শতাংশ হয়েছে নিম্ন-এবং মধ্যম আয়ের দেশগুলিতে। এতে সবচেয়ে বেশি এগিয়ে আছে ভারত। দেশটি ২৩ লাখ ৬০ হাজার মানুষের মৃত্যু নিয়ে শীর্ষে রয়েছে এবং এর পরই আছে চীন। সেখানে প্রায় ২১ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

সূত্র: বিবিসি

(ঊষার আলো-এফএসপি)