UsharAlo logo
মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিসানীতি দেশের জন্য লজ্জার

usharalodesk
মে ২৯, ২০২৩ ১০:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ১০ দফা দাবি আদায়ে ঢাকা ছাড়া দেশের বিভিন্ন মহানগরে রোববার পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। এসব কর্মসূচিতে বিএনপির কেন্দ্রীয় নেতারা বলেছেন, দেশের মানুষের এই আন্দোলন এখন আন্তর্জাতিক ইসুতে পরিণত হয়েছে।

সারা বিশ্ব আজ বাংলাদেশের নিরপেক্ষ নির্বাচনের দিকে তাকিয়ে আছে। বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের ভিসানীতি জাতির জন্য লজ্জার। পদযাত্রা কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালিত হলেও চট্টগ্রামে পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের ধাওয়া-পালটাধাওয়ার ঘটনা ঘটে। বিএনপি কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশও লাঠিচার্জ করে।

ময়মনসিংহ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আওয়ামী লীগ রাজনৈতিকভাবে সম্পূর্ণ পরাজিত হয়ে গেছে। এখন আওয়ামী লীগকে চালায় আওয়ামী মার্কা কিছু পুলিশ, কিছু প্রশাসনের কর্মকর্তা, কিছু দুর্নীতিবাজ ব্যবসায়ী ও দুর্নীতিবাজ রাজনীতিবিদ। বিএনপি এখন রাজনৈতিভাবে দেশের সবচেয়ে শক্তিশালী দল। আওয়ামী লীগের পরাজয় এখন সুনিশ্চিত।

রোববার বিকালে ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউট মাঠে জেলা বিএনপির উদ্যোগে এক জনসমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আওয়ামী লীগের কোনো রাজনৈতিক অস্তিত্ব নেই। এরা একটি রেজিম তৈরি করেছে। বাংলাদেশের জনগণ তার ভোটাধিকার, মানবাধিকার, অর্থনীতি, নিরাপত্তা, বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা ফিরে পাওয়ার আন্দোলনে নেমেছে। এ আন্দোলন বিএনপির একার আন্দোলন নয়, বাংলাদেশের সবার আন্দোলন। সারা বিশ্ব আজ বাংলাদেশের দিকে তাকিয়ে আছে। বাংলাদেশের নিরপেক্ষ নির্বাচনের দিকে তাকিয়ে আছে। এ জন্য এ সরকারকে বিদেশি রাষ্ট্রগুলো, মানবাধিকার সংগঠনগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ যত জুলুম করবে, বিএনপি তত শক্তিশালী হবে।

ময়মনসিংহ মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির আয়োজনে পলিটেকনিক ইনস্টিটিউট মাঠে এ সভা হয়। সমাবেশস্থলের বাইরে মাসকান্দা থেকে চরপাড়ামোড় পর্যন্ত লোকে লোকারণ্য হয়ে যায়। বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক একেএম শফিকুল ইসলামের সভাপতিত্বে যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দ, মোতাহার হোসেন তালুকদার ও আলমগীর মাহমুদ আলমের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহসাংগঠনিক সম্পাদক ওয়ারেস আলী মামুন ও শরিফুল আলম, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটন, উত্তর জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক এনায়েত উল্লাহ কালাম, পাগলা থানা বিএনপির আহ্বায়ক ডা. মোফাখারুল ইসলাম রানা, সাবেক সংসদ-সদস্য শাহ নূরুল কবীর শাহীন, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলু প্রমুখ।

চট্টগ্রাম: বিএনপির পদযাত্রা কর্মসূচি থেকে পুলিশের প্রতি ইটপাটকেল নিক্ষেপ করলে ধাওয়া-পালটাধাওয়া হয়। বাকলিয়া এক্সেস রোড থেকে শুরু হয়ে পদযাত্রা কর্মসূচিটি বহদ্দারহাট এলাকায় পৌঁছলে উচ্ছৃঙ্খল কর্মীরা পুলিশের প্রতি ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় পুলিশ তাদের লাঠিচার্জ করলে ধাওয়া-পালটাধাওয়া শুরু হয়। পদযাত্রা কর্মসূচির সামনে পেছনে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক পুলিশ। তবে পুলিশও এ সময় ধৈর্যের পরিচয় দেওয়ায় বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি।

চট্টগ্রামে পদযাত্রায় বিএনপি ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেন, খালেদা জিয়াকে সাজানো মামলায় করাদণ্ড দেওয়া হয়েছে। শেখ হাসিনা যে আচরণ খালেদা জিয়ার সঙ্গে করেছেন, সেই একই আচরণের জন্য তাকেও প্রস্তুত থাকতে হবে। এর প্রতিউত্তর জনগণ তাকে দেবে। ভোটের অধিকার ফিরিয়ে আনতে বিএনপির আন্দোলন চলবে। হাজার নেতাকর্মী শহিদ হলেও এই আন্দোলন থামবে না।

তিনি রোববার বিকালে চট্টগ্রাম নগরীতে সাতটি থানার উদ্যোগে আয়োজিত পদযাত্রা কর্মসূচি-পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। নগরীর বাকলিয়া এক্সেস রোড থেকে শুরু হয়ে পদযাত্রা বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে বহদ্দারহাটে শেষ হয়। এতে বিপুলসংখ্যক নেতাকর্মী যোগ দেন। মার্কিন ভিসানীতির কারণে আওয়ামী লীগ নেতা ও সরকারের দুর্নীতিবাজ আমলারা ক্ষতিগ্রস্ত হবেন উল্লেখ করে বুলু বলেন, দুর্নীতির যে টাকা সেখানে পাচার করা হয়েছে তাও বাজেয়াপ্ত হবে।

নগর বিএনপি আহবায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটনের সঞ্চালনায় সমাবেশে প্রধান বক্তা ছিলেন বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় শ্রমবিষয়ক সম্পাদক এএম নাজিম উদ্দীন, সদস্য ব্যারিস্টার মীর হেলাল, নগর বিএনপি সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা আহ্বায়ক আবু সুফিয়ান প্রমুখ।

রাজশাহী : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেছেন, দেশে এখন ভয়ানক অবস্থা বিরাজ করছে। এ অবস্থা থেকে দেশের মানুষকে রক্ষা, গণতন্ত্র পুনরুদ্ধার, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দিতে হবে। তিনি বলেন, সরকারি দলের এমপি ও মেয়ররা হুমকি দিলেও তাদের নামে মামলা হয় না। অথচ বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ বক্তব্য দিতে গিয়ে মুখ ফসকে একটু কথা বের হয়ে যায়। এর পরিপ্রেক্ষিতে দেশব্যাপী তার বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। বর্তমানে এই সরকারের আজ্ঞাবহ পেটোয়া বাহিনী তাকে আটক করে রিমান্ডে নিয়েছে। শুধু তাই নয়, দেশব্যাপী বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে তারা নগ্নভাবে হামলা করে বিএনপি নেতাকর্মীদের ওপর নির্যাতন চালিয়েছে। সেই সঙ্গে বিএনপি নেতা চাঁদসহ গ্রেফতার সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি দাবি করেন মিনু। মিনু আরও বলেন, পৃথিবীর বুকে কোনো স্বৈরাচার সরকার বেশিদিন টিকে থাকতে পারেনি। এই সরকারের পায়ের তলা থেকে মাটি সরে গেছে। আমেরিকা বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে। এটা দেশের জন্য শুভ খবর নয়। এটা লজ্জার বিষয়। এই সরকার দেশটাকে হাস্যরসে পরিণত করেছে। রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা এরশাদ আলী ইশার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশবিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক সাইফুল ইসলাম মার্শাল, রাজশাহী জেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান সদস্য অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন তপু, রাজশাহী জেলা বিএনপির সদস্য সৈয়দ মোহাম্মদ মহসিন, সদস্য ও সাবেক এমপি জাহান পান্না, রাজশাহী মহানগর বিএনপির সদস্য সচিব মামুন-অর-রশিদ।

সিলেট : রোববার বিকালে নগরীর ঐতিহাসিক রেজিস্টারি মাঠ থেকে পদযাত্রা শুরু করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সুবিদবাজার এলাকায় গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। রেজিস্টারি মাঠে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির। বিশেষ অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) কলিম উদ্দিন আহমদ মিলন, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল কাহের চৌধুরী শামীম, সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী।

বরিশাল : রোববার নগরীর সদর রোডে দলীয় কার্যালয়ের সামনে থেকে এই পদযাত্রা বের হয়। এর আগে সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতা দেন নগর বিএনপির নেতারা। এ সময় বক্তারা সরকার পতনের এক দফা আন্দোলনের জন্য নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানান। বরিশাল মহানগর বিএনপি আহ্বায়ক মনিরুজ্জামান খান ফারুকের সভাপতিত্বে ও মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি মাহবুবুর রহমান পিন্টুর সঞ্চালনায় পদযাত্রার আগে সভা হয়। এতে বক্তৃতা দেন কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মাদ রহমত উল্লাহ, সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু, মহানগর বিএনপি সদস্য সচিব মীর জাহিদুল কবির জাহিদ, মহানগর বিএনপি সিনিয়র যুগ্ম আহ্বায়ক আলী হায়দার বাবুল প্রমুখ।

খুলনা : সাবেক মন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী বলেছেন, দেশের জনগণ স্বৈরাচার ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে জেগে উঠেছে। জনগণ আর আপদমস্তক দুর্নীতিবাজ সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। অচিরেই শেখ হাসিনা সরকারের পতন হবে। রোববার বিকালে দলীয় কার্যালয়ের সামনে খুলনা মহানগর ও জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসাবে পদযাত্রা কর্মসূচিপূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন। মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট শফিকুল আলম মনার সভাপতিত্বে ও সদস্য সচিব শফিকুল আলম তুহিনের পরিচালনায় পদযাত্রা কর্মসূচিতে প্রধান বক্তার বক্তব্য দেন জাতীয় নির্বাহী কমিটির তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল। কর্মসূচিতে বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খান। আরও বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পি, খান জুলফিকার আলী, স ম আব্দুর রহমান, সাইফুর রহমান মিন্টু, বেগম রেহেনা ঈসা, মোল্লা খায়রুল ইসলাম প্রমুখ।

ঊষার আলো-এসএ