UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাগুরায় লিচু চাষ নিয়ে চিন্তিত চাষিরা

usharalodesk
মে ১১, ২০২১ ৫:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সারাদেশেই মাগুরা জেলার লিচুর বিশেষ ধরণের চাহিদা রয়েছে। তবে এ বছর গ্রীষ্মের শুরু থেকে অসহনীয় তাপমাত্রার কারণে লিচু নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন চাষিরা।

মাগুরার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, এই বছর জেলায় ৫৮৮ হেক্টর জমিতে লিচু চাষ করা হয়েছে। তবে বিগত বেশ কিছু দিনের অব্যাহত তাপদাহ স্বাভাবিক উৎপাদনের বিষয়ে শঙ্কা সৃষ্টি করেছে। অধিকাংশ সময়ই ৩৮-৪১ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করছিল। এতে করে লিচুর স্বাভাবিক রঙ হারানোর পাশাপাশি স্বাভাবিক বৃদ্ধিও ব্যহত হচ্ছে কিংবা হতে পারে।

অন্যদিকে কৃষকদের দাবি যে, এই অবস্থায় কোনও ব্যাপারী আগ্রহী হচ্ছেন না বাগান লিজ নিতে।

মাগুরা সদরের ইছাখাদা গ্রামের একজন লিচু চাষির থেকে জনা যায়, তিনি এ বছর ৮০ শতাংশ জমিতে লিচু চাষ করেছেন। তবে বৃষ্টির অভাবে লিচু বেড়ে উঠতে পারছে না ও এর অস্বাভাবিক রঙ দেখেও তিনি হতাশ। অন্য বছর লিচু থেকে কয়েক লাখ টাকা আয় হলেও এবার বড় ধরণের একটা ক্ষতির সম্মুখীন হবে বলে তিনি মনে করেন।

আরেকজন কৃষক আক্কাস আলী জনানা, করোনার কারণে গত বছর সে লাভ দেখেনি এবং এ বছর আবহাওয়ার জন্য বাগান কিনতেও কেউ আগ্রহ দেখাচ্ছে না।

তবে আসার কথা হল আজ রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে দমকা ও ঝড়ো হাওয়াসহ ভারী বর্ষণ হতে পারে। এতে করে হয়ত চাষীদের মুখে আবারও হাসি ফুটবে।

(ঊষার আলো-এফএসপি)