UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চেই তীব্র গরমে পুড়ছে দিল্লি

usharalodesk
মার্চ ৩০, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মার্চেই তীব্র গরমে পুড়ছে দিল্লির বেশ কিছু এলাকা। মঙ্গলবার কিছু অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ার মধ্যে দিয়ে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।গতকাল দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস; যা এই সময়ের গড় তাপমাত্রার চেয়ে ৭ ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয়েছে ২২.২ ডিগ্রি সেলসিয়াস; যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি।

১৯৫১ সালের পর এটি মার্চে তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা। ২০২১ সালের মার্চে দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০.১ ডিগ্রি সেলসিয়াস। তার আগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯৭৩ সালে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস।সর্বোচ্চ তাপমাত্রা ন্যূনতম ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে বা গড় তাপমাত্রার চেয়ে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা হলে তাকে তাপপ্রবাহ বলা চলে। আর তাপমাত্রা যদি গড় তাপমাত্রার চেয়ে ৬.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি হয় তবে তাকে তীব্র তাপপ্রবাহ বলে।

আবহাওয়ার এ পরিস্থিতি প্রসঙ্গে একজন আবহাওয়াবিদ বলছেন, যেসব এলাকায় গাছের সংখ্যা বেশি এ মৌসুমে সেসব এলাকাই প্রথম তাপপ্রবাহের মুখে পড়ল। পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে। আগামী ১০ দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনাও দেখা যাচ্ছে না। ফলে আবহাওয়া শুষ্কই থাকবে।

তিনি আরও বলেন, তবে বৃহস্পতিবার বাতাসের কারণে একটু স্বস্তি পাওয়া যেতে পারে। এরফলে তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়া কমতে পারে। কিন্তু তারপরের ৫/৬ দিন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে।

ঊষার আলো-এসএ