UsharAlo logo
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে ৩১ বছরের মধ্যে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর হতে যাচ্ছে

pial
জুন ৪, ২০২২ ৯:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : দীর্ঘ ৩১ বছরের মধ্যে এই প্রথমবারের মতো বিচারিক মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে মিয়ানমারের সামরিক জান্তা। দেশটির ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি’র দলের সাবেক সদস্য ফিও জেয়া থাওসহ ৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে শুক্রবার (৩ জুন) জান্তার এক মুখপাত্র জানিয়েছেন।

মুখপাত্র জাও মিন তুন বলেছেন, “সাবেক এমপি ফিও জেয়া থাও ও গণতন্ত্র কর্মী কো জিমিসহ ৪ জনের ‘মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, কারাগারের পদ্ধতি অনুসারে তাদের ফাঁসি দেওয়া হবে।”

গত বছর ক্ষমতা দখলের পর ভিন্নমতের বিরুদ্ধে দমন-পীড়নের অংশ হিসেবে সামরিক জান্তা কয়েক ডজন অভ্যুত্থানবিরোধী কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছিল। কিন্তু মিয়ানমার কয়েক দশক ধরে মৃত্যুদণ্ড কার্যকর করেননি।

অং সান সুচির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির সদস্য ফিও জেয়া থাও গত নভেম্বরে গ্রেফতার হয়েছিল। তাকে সন্ত্রাসবিরোধী আইনের মামলায় জানুয়ারিতে মৃত্যুদণ্ড দেওয়া হয়। বিশিষ্ট গণতন্ত্র কর্মী কিয়াও মিন ইউ, যে জিমি নামে বেশি পরিচিত, তাকেও মৃত্যুদণ্ড দিয়েছে সামরিক ট্রাইব্যুনাল।

জান্তার মুখপাত্র জাও মিন তুন বলেছেন, “তারা আপিলে এবং সাজা কমানোর জন্য আইনি প্রক্রিয়া অব্যাহত রেখেছিল। কিন্তু আদালত তাদের আপিল ও অনুরোধ খারিজ করে দিয়েছিল। এরপর আর কোনো পদক্ষেপ নেই।”

তবে কবে জান্তাবিরোধী ওই ৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর হবে তা স্পষ্ট করে জানাননি জাও মিন।

সূত্র: ভয়েস অব আমেরিকা, এএফপি

(ঊষার আলো-এসএইস)