UsharAlo logo
বুধবার, ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মেঘালয়-আসামে বন্যায় মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৬২

pial
জুন ২০, ২০২২ ৮:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : ভারতের মেঘালয় ও আসাম রাজ্যে চলমান বন্যা-ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ জন। সোমবার (২০ জুন) দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য ২টিতে আরো বৃষ্টি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। পাশাপাশি জারি করা হয়েছে সতর্কতা। খবর টাইমস অব ইন্ডিয়া’র।

খবরে বলা হয়েছে, আসামের ৩২টি জেলার ৪ হাজার ২৯১টি গ্রাম বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। কোন কোন এলাকায় ঘটছে ভূমিধসের ঘটনাও। আর এতে প্রায় ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছে, অবিরাম বৃষ্টিতে রাজ্যের রাজধানী গুয়াহাটির অনেক এলাকা প্লাবিত হয়ে গিয়েছে। শহরে ব্রহ্মপুত্রের পানি প্রবাহ বন্ধ করতে প্রশাসন গুয়াহাটি শহরের লাইফলাইন ভরলুর সকল সুইস গেট বন্ধ করে দিয়েছে।

তাছাড়া মেঘালয়ের ৫ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমি ধসের কারণে রাজ্যটির ২টি জাতীয় সড়ক বন্ধ রয়েছে। দেশটির এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, শুক্রবার থেকে টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ত্রিপুরায় ১০ হাজার মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। তবে সেখানে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি এখনো।

দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আগরতলায় গত ৬০ বছরের মধ্যে ৩য় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে এবার। সেখানে বন্যার কারণে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। মেঘালয়ের মাওসিনরাম এবং চেরাপুঞ্জিতেও ১৯৪০ সালের পর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা বন্যায় নিহতদের পরিবারকে ৪ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে টেলিফোন করে বন্যা পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিয়েছেন ও কেন্দ্র থেকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।

(ঊষার আলো-এসএইস)