UsharAlo logo
রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রমজান হলো নামাজ-দান-আধ্যাত্মিক চিন্তার সময়: ট্রুডো

usharalodesk
মার্চ ২৩, ২০২৩ ১১:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বছর ঘুরে আবারও শুরু হয়েছে পবিত্র রমজান মাস। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-সহ বিশ্বের বহু দেশে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে মাহে রমজান শুরু হয়েছে। আর পবিত্র এই মাস উপলক্ষে সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

স্থানীয় সময় বুধবার (২২ মার্চ) কানাডার প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এই শুভেচ্ছা জানান উত্তর আমেরিকার এই দেশটির প্রধানমন্ত্রী।

বিবৃতিতে জাস্টিন ট্রুডো বলেছেন, ‘আগামীকাল (বৃহস্পতিবার) কানাডা এবং সারা বিশ্বের মুসলমানরা পবিত্র রমজান মাস শুরু করবেন। রমজান মুসলিম ক্যালেন্ডারের নবম মাস এবং চাঁদ দেখার মাধ্যমে এই মাসটি আনুষ্ঠানিকভাবে শুরু ও শেষ হয়।’

কানাডার এই প্রধানমন্ত্রী বলেন, ‘সমবেদনা, কৃতজ্ঞতা এবং উদারতার মূল্যবোধগুলো প্রতিফলিত করার সুযোগ দেয় রমজান।’

জাস্টিন ট্রুডো বলেন, ‘পবিত্র রমজান মাসের শুরুতে আমাদের প্রাণবন্ত এবং বৈচিত্র্যময় জাতীয় সমাজে মুসলিম সম্প্রদায়ের চলমান অবদান উদযাপনে সকল কানাডিয়ানের সঙ্গে যোগ দিচ্ছি আমি। আমাদের পরিবারের পক্ষ থেকে, সোফি ও আমি সাফল্যমণ্ডিত এবং শান্তিপূর্ণ রমজান পালনকারী সকলকে শুভেচ্ছা জানাই।’

মূলত বুধবার গভীর রাতে পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়েছে বিশ্বের কোটি কোটি মুসলমান।এর আগে গত মঙ্গলবার সৌদি আরবের আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। এতে করে বুধবার ৩০ দিন পূর্ণ হয় শাবান মাসের। আর বৃহস্পতিবার থেকে সৌদি আরব-সহ বিশ্বের বহু দেশে পবিত্র মাহে রমজান শুরু হয়েছে।

রমজান মাসে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি (মৌলিক ধর্মীয় কর্তব্য)। পবিত্র এই মাসটি আত্ম-পরীক্ষার এবং ধর্মীয় একনিষ্ঠতা বৃদ্ধির সময়।

ঊষার আলো-এসএ