UsharAlo logo
শুক্রবার, ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহী থেকে ১ টাকা ১৮ পয়সায় ঢাকায় যাবে মাছসহ কৃষিপণ্য

usharalodesk
অক্টোবর ২৫, ২০২৪ ১২:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট :  রাজশাহী থেকে কৃষিপণ্যবাহী স্পেশাল ট্রেন আগামী শনিবার থেকে চালু হচ্ছে। এই ট্রেনের মাধ্যমে রাজশাহী অঞ্চলের শাকসবজিসহ বিভিন্ন ধরনের কৃষিপণ্য স্বল্পমূল্যে ঢাকায় পরিবহণ করা যাবে। এই স্পেশাল ট্রেনে সাধারণ লাগেজ ভ্যানের পাশাপাশি রেফ্রিজারেটেড লাগেজ ভ্যানের ব্যবস্থা রয়েছে। যার মাধ্যমে মাছ, মাংসসহ পচনশীল পণ্যও পরিবহণ করা যাবে।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশনে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টোকহোল্ডারগণের সমন্বয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর রেলওয়ে স্টেশন থেকে শনিবার সকাল সাড়ে ৯টা ১৫ মিনিটে ছেড়ে আর ঢাকার তেজগাঁও রেলওয়ে স্টেশনে ট্রেনটি পৌঁছবে বিকাল ৫টা ২০ মিনিটে। এতে প্রতি কেজি কৃষিপণ্য পরিবহণে খরচ পড়বে ১ টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে তেজগাঁও স্টেশন পর্যন্ত এক কেজি কৃষিপণ্য পৌঁছতে খরচ পড়বে ১ টাকা ১৮ পয়সা।

চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর রেলওয়ে স্টেশন থেকে কৃষিপণ্যবাহী স্পেশাল ট্রেন ছেড়ে পথিমধ্যে ১৩টি স্টেশনে যাত্রা বিরতি করে তেজগাঁও স্টেশনে গিয়ে থাকবে। কৃষিপণ্য স্পেশাল ট্রেন রহনপুর-ঢাকা; নাচোল, আমনুরা জংশন, কাঁকনহাট, রাজশাহী, সরদহরোড, আড়ানি, আব্দুলপুর, আজিমনগর, ঈশ্বরদী বাইপাস, চাটমোহর, বড়ালব্রিজ, জয়দেবপুরে নিয়মিত বিরতিতে থামবে। এছাড়াও সব আন্তঃনগর ট্রেনে প্রতিদিন কৃষিপণ্য ও মালামাল পরিবহণের জন্য লাগেজ ভ্যান সংযুক্ত থাকবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক (সিসিএম) সুজিত কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পশ্চিম রেলের মহাব্যবস্থাপক (জিএম) মামুনুল ইসলামসহ কর্মকর্তারা।

বেসরকারি সংস্থা সুশাসনের জন্য নাগরিকের (সুজন) রাজশাহী বিভাগের সভাপতি আহমদ সফিউদ্দিন বলেন, সরকারিভাবে এমন উদ্যোগ আশাব্যঞ্জক। গ্রামাঞ্চলে উৎপাদিত শীতকালীন শাকসবজি কৃষক সরাসরি ঢাকার বাজারে বিক্রির সুযোগ পাবে। এতে বিক্রেতা-ক্রেতা-ভোক্তা সবাই উপকৃত হবেন। এমন উদ্যোগ সারা বছরই চালু থাকুক।

ঊষার আলো-এসএ