UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রামপাল ও রুপপুর বিদ্যুৎকেন্দ্রের জন্য ৪০ হাজার মেঃ টন কয়লা আমদানি

pial
আগস্ট ৬, ২০২২ ৪:১২ অপরাহ্ণ
Link Copied!

বাগেরহাট প্রতিনিধি : বর্তমান সরকারের উদ্যোগে দেশের বৃহৎ দুই মেগা প্রকল্প-বাগেরহাট রামপাল পাওয়ার প্লান্ট ও রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানির জন্য ৪০ হাজার মেঃ টন কয়লা নিয়ে পৃথক ২টি জাহাজ শুক্রবার সন্ধ্যায় মোংলা বন্দরে পৌঁছেছে।

ইন্দোনেশিয়া থেকে প্রথমবারের মতো রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য জ্বালানির কয়লা এসেছে। বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এম ভি আকিজ হেরিটেজ যোগে ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি মোংলা বন্দরে আসার আগে প্রতি মধ্যে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা চট্রগ্রাম বন্দরে খালাস করে।

বাকি ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে শুক্রবার সন্ধ্যায় মোংলা বন্দরের হারবাড়িয়া-১১ নম্বর বয়ায় অবস্থান করে। মোংলা বন্দর কতৃপক্ষের গনসংযোগ বিভাগ থেকে শনিবার (৬ আগস্ট) সকালে এক মেইল বার্তায় জানানো হয় একই দিনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ২য় চালান নিয়ে লাইবেরিয়ান পতাকাবাহী এম.ভি ড্রাগন বল নামের একটি জাহাজ ৫ হাজার ৬০১ মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের হারবারিয়ার ৭ নং বয়ায় নোঙ্গরে করে আছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা শনিবার সকালে এ প্রতিবেদককে বলেন, প্রথম বারের মত রামপাল পাওয়ার প্লান্টের জ্বালানি কয়লা আমদানি হলো মোংলা বন্দর দিয়ে। দেশের বৃহৎ ২টি মেগা প্রকল্প রামপাল পাওয়ার প্লান্ট ও রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল মোংলা বন্দরের মাধ্যমে আগমনের ফলে দেশের একটি নবযুগের সূচনার সাক্ষী হয়ে থাকবে বলে তিনি মনে করেন।

(ঊষার আলো-এফএসপি)