UsharAlo logo
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রায়বেরেলি ও ওয়েনাডেতে এগিয়ে রাহুল

usharalodesk
জুন ৪, ২০২৪ ১১:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক :বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের দিকে তাকিয়ে সবাই। দেশটি লোকসভা নির্বাচনের ফল গণনা চলছে। ক্ষমতাসীন এনডিএ নাকি বিরোধী ইন্ডিয়া জোট- এ প্রশ্নে সংবাদমাধ্যমের দিকে তাকিয়ে আছেন কোটি কোটি মানুষ। মঙ্গলবার সকালে ভোট গণনা শুরু হওয়ার পর প্রাথমিকভাবে যে ফল পাওয়া যাচ্ছে তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জোট এনডিএ এগিয়ে আছে। এদিকে রাহুল গান্ধী দুটি সিটে এগিয়ে রয়েছেন।

ওয়ানাডে তিনি ১০৩ ভোটে এগিয়ে আছেন। কেরালার বিজেপি পার্টি প্রধান ও লোকসভা প্রার্থী কে সুরেন্দ্ররের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল। এখানে সিপিআইয়ের প্রার্থী অ্যানি রাজা। এদিকে রায়বেরেলিতে পোস্টাল ব্যালট গণনাতে তার বিজেপি প্রতিদ্বন্দ্বী দীনেশ প্রতাপ সিংয়ের চেয়ে এগিয়ে রয়েছেন। এ আসনে বহুজন সমাজ পার্টির ঠাকুর প্রসাদ যাদবও প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, ওয়ানাদ আসনে এবার রাহুলের সম্ভাবনা বেশি।

এনডিটিভিসহ ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ভারতে সরকার গঠন করতে হলে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে কোনো একটি দল বা জোটকে কমপক্ষে ২৭২ আসন পেতে হবে। এ টার্গেট নিয়ে সবপক্ষ দীর্ঘ রাজনৈতিক লড়াইয়ে নির্বাচনি মাঠে ছিল। আজ দুটি বিধানসভার ফলও একই সঙ্গে গণনা করা হচ্ছে। তা হলো ওড়িশা ও অন্ধ্র প্রদেশ।

লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং দক্ষিণের রাজ্যগুলোতে বড় ব্যবধানে জয়ের আশা করছে বিজেপি। দলটির আধিপত্য আছে উত্তরের রাজ্যগুলোতে। এ জন্য গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড হিসেবে দেখা হচ্ছে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, ওড়িশা, কর্নাটক এবং তেলেঙ্গানাকে।

ঊষার আলো-এসএ