UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিভিউ খারিজ, ফালুর খালাসের রায় বহাল

usharalodesk
মে ২৫, ২০২৩ ১০:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ত্রাণের টিন আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় সাবেক সংসদ সদস্য ও ব্যবসায়ী মোহাম্মদ মোসাদ্দেক আলী ফালুর খালাসের রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

খালাসের রায়ের বিরুদ্ধে দুদকের রিভিউ আবেদন খারিজ করে বৃহস্পতিবার (২৫ মে) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।আদালতে ফালুর পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এর আগে ২০১৭ সালে ত্রাণের টিন আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় সাবেক সংসদ সদস্য ও ব্যবসায়ী মোহাম্মদ মোসাদ্দেক আলী ফালুকে হাইকোর্টের দেওয়া খালাসের রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মামলার বিবরণে জানা যায়, বিগত ওয়ান ইলেভেনের সময় ত্রাণের টিন আত্মসাতের অভিযোগে ২০০৭ সালে আশুলিয়া থানার এসআই মো. ইসমাইল হোসেন দুদক আইনে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য থাকাকালীন সরকারিভাবে গরিব মানুষের জন্য ৪ লাখ টাকার টিন বরাদ্দ হয়। তিনি ত্রাণের এসব টিন বিতরণ না করে তার লোকজনের মাধ্যমে আত্মসাৎ করেন। পরে মামলার শুনানি শেষে ঢাকার ৬ নং স্পেশাল জজ সাক্ষ্য প্রমাণ গ্রহণ করে ২০০৮ সালের ২ জুন রায় দেন। রায়ে নিম্ন আদালত মোসাদ্দেক আলী ফালুকে পাঁচ বছর কারাদণ্ড দেন এবং ৫ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেন।

 পরে বিচারিক আদালতের এই রায়ের বিরেুদ্ধে আপিল করেন মোসাদ্দেক আলী। আপিলের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ সাক্ষ্য প্রমাণ বিশ্লেষণ করে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ২০১৩ সালের ২২ মে তাকে বেকসুর খালাস দেন। এই রায়ের বিরুদ্ধে দুদক আপিল করে। আপিলের শুনানি গ্রহণ করে হাইকোর্টের খালাসের রায় বহাল রাখেন আপিল বিভাগ।

ঊষার আলো-এসএ