UsharAlo logo
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশ ৯৭তম

ঊষার আলো ডেস্ক
জুলাই ২৫, ২০২৪ ৫:১৫ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের সূচকে বাংলাদেশের অবস্থান ৯৭তম। এবারের তালিকায় বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে আছে ফিলিস্তিন।

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচকে এমন তথ্য জানা গেছে। হেনলি অ্যান্ড পার্টনার্সের ওয়েবসাইটে সূচকটি প্রকাশ করা হয়েছে।

সূচকে দেখা গেছে, সিঙ্গাপুরের পাসপোর্ট ২০২৪ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট। সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা এখন বিশ্বের ১৯৫টি দেশে ভিসা ছাড়া বা অনএরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও স্পেন।

আর বাংলাদেশ ও ফিলিস্তিনের পাসপোর্টধারীরা ৪০টি দেশে ভিসা ছাড়া বা অনএরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপের স্থান ৫২তম, এ পাসপোর্টধারীরা ৯৪ দেশে ভিসা ছাড়া বা অনএরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। তালিকায় ভারতের স্থান ৮২তম, ভারতের পাসপোর্টধারীরা ৫৮ দেশে ভিসা ছাড়া বা অনএরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন।

ভুটানের স্থান ৮৭তম, এ পাসপোর্টধারীরা ৫২ দেশে ভিসা ছাড়া বা অনএরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন এবং শ্রীলঙ্কার স্থান ৯৩তম, এ পাসপোর্টধারীরা ৪৪ দেশে ভিসা ছাড়া বা অনএরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। ৪০টির কম দেশে ভিসা বা অনএরাইভাল ভিসায় প্রবেশাধিকার রয়েছে এমন দেশের মধ্যে রয়েছে পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান।