UsharAlo logo
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

‘শয়তানের নিঃশ্বাস’ ব্যবহার করে নগদ টাকা ও স্বর্ণলংকার লুট

ঊষার আলো ডেস্ক
জুলাই ১০, ২০২৪ ৮:২২ অপরাহ্ণ
Link Copied!

নগরীতে অভিনব কৌশলে বেড়ে চলেছে নানা প্রতারণা ও ছিনতাই। প্রতারণার নিত্যনতুন পন্থা অবলম্বন করে ভুক্তভোগীর কাছ থেকে সর্বস্ব লুটে নিচ্ছে ভয়ংকর অপরাধী চক্র। বর্তমানে নতুন একটি পন্থা সাধারন মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। এ পন্থায় একজন প্রতারক কিংবা ছিনতাইকারী ভুক্তভোগীকে চাইলেই কাবু করে নিজের ইশারায় নাচাতে পারেন। প্রতারক যে নির্দেশনাই দেবেন, তা-ই অক্ষরে অক্ষরে পালন করবেন সেই নিরীহ ভুক্তভোগী। বিষয়টি জাদুটোনার মতোই কাজ করে।

১০ জুলাই বুধবার আনুমানিক ১০ টার সময় নগরীর খানজাহান আলী থানাধীন শিরোমনি বাজার থেকে বাড়ি ফেরার পথে আটরা গিলাতলা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের মো: ফরজান মল্লিক এর স্ত্রী মোছা: মর্জিনা বেগম(৬০) ইউনিয়ন পরিষদের সামনে শিমুলগাছ তলায় পৌঁছালে অজ্ঞত নামা দুইজন লোক তাকে ভালো-মন্দ জিজ্ঞাসা করে,চেতনা নাশক ঔষধ ব্যবহার করে তার কাছে থাকা নগদ ৫ হাজার টাকা ও ৪ আনা ওজনের স্বর্ণের কানের দুল নিয়ে পালিয়ে যায়।

কিছুক্ষণ পর সচেতন হয়ে সে দেখে তার কাছে থাকা ব্যাগের ভিতরে নগদ ৫ হাজার টাকা ও এক জোড়া ৪ আনা ওজনের কানের দুল নেই। এ বিষয়ে খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান জানান এ ঘটনায় থানায় অভিযোগ হয়েছে আশপাশের সিসি ক্যামেরা পর্যবেক্ষন করে অতিদ্রত এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হবে।

অনুসন্ধানে জানা যায়, এ ধরনের ঘটনা এখন নগরীর সব এলাকায় প্রায়ই সংঘটিত হচ্ছে। আর এ অপরাধ সংঘটিত করতে ব্যবহার করা হয় পৃথিবীর সবচেয়ে ভয়ংকর নেশা ‘শয়তানের নিঃশ্বাস’ বা স্কোপোলামিন শয়তানের নিঃশ্বাস একটি হেলুসিনেটিক ড্রাগ। রাসায়নিকভাবে এটি স্কোপোলামিন নামে পরিচিত।

বিশেষজ্ঞরা বলেন, বেশকিছু ড্রাগ রয়েছে যেগুলোর প্রয়োগে মানুষের মন নিয়ন্ত্রণ করা সম্ভব। এর মধ্যে অন্যতম স্কোপালামিন বা ডেভিলস ব্রেথ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টদের এখনই সতর্ক হওয়া ও দ্রত পদক্ষেপ নেয়া উচিত। এছাড়া বায়ুবাহিত অজানা বিপদ থেকে রক্ষা পেতে মাস্ক ব্যবহার করা দরকার। এর সুবিধা হলো দুষ্কৃতকারীরা সহজে টার্গেট করবে না। টার্গেট করলেও মাস্ক প্রটেকশন দেবে এবং সচেতন হলে ততক্ষণে বুঝে যাবে যে, তার সঙ্গে কী হতে যাচ্ছে।