UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শরীরে যেসব উপকারে আসে আলু

usharalodesk
জুন ২৫, ২০২৩ ১২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : সারা বিশ্বে আলু একটি সুপরিচিত ও সর্বাধিক উৎপাদিত খাদ্যশস্য। আলুর আদি নিবাস দক্ষিণ আমেরিকা। আমাদের দেশে সতেরোশ শতকের গোড়ার দিকে আলুর চাষ শুরু হয়। এর ফলন শীতকালে হয় বলে শীতের সময় যতটা স্বাদযুক্ত হয়। অন্য সময়ে ততটা নয়। আলু মূলত : শর্করা জাতীয় সবজি। এতে আছে ক্যালসিয়াম, পটাশিয়াম, প্রোটিন, এসকরবিক এসিড ও বি ভিটামিন।

অন্ত্রের জারক রসের সাহায্যে আলু হজম হয় বলে সিদ্ধ আলুর শর্করা মল্টোজ ও ডেক্সট্রোজ ভালোভাবেই দেহে শোষিত হয়। যাদের ভাত-রুটি অপছন্দ, কিন্তু দেহে প্রচুর শর্করা প্রয়োজন। তাদের জন্য আলু উপযোগী খাবার। কারণ এটা সারা দিনের চাহিদার শর্করা সম্পূর্ণ অথবা আংশিকভাবে পূরণ করতে পারে।

অনেক সময় আলু থেকে বিষক্রিয়া ঘটতে পারে। কারণ কোনো কোনো আলুর খোসার নিচে সবুজ রং দেখা যায়। এই অংশটি তেতো স্বাদের। আলুর অঙ্কুরের মধ্যেও সবুজ বর্ণ দেখা যায়। এ স্থানে সোলেমেনি নামক জীবাণু বেশি পরিমাণে থাকে। এ সবুজ অংশ খেলে মাথাব্যথা, বমি, তলপেট ব্যথা, ডায়রিয়া, এমনকি রক্ত সঞ্চালনেও ব্যাঘাত ঘটতে পারে।

১০০ গ্রাম গোল আলুতে থাকে ৯০ ক্যালরি, ২০ গ্রাম শর্করা, ১১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১০ মিলিগ্রাম ভিটামিন সি। এদিকে ১০০ গ্রাম মিষ্টি আলুতে রয়েছে ১২০ ক্যালোরি, ২৮.২ গ্রাম শর্করা, ভিটামিন বি২। মিষ্টি আলুতে প্রচুর আঁশ থাকে এবং এটা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

লেখক : চিফ নিউট্রিশন অফিসার ও বিভাগীয় প্রধান (অব.), বারডেম। সভাপতি, ডায়াবেটিস নিউট্রিশনিস্ট সোসাইটি অব বাংলাদেশ, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, শ্যামলী ও অ্যাডভান্স হাসপাতাল, ঢাকা।

ঊষার আলো-এসএ