UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

শীতকালীন অলিম্পিক ও ইউনূস স্পোর্টস হাবের মধ্যে অংশীদারিত্ব চুক্তি

usharalodesk
মার্চ ২৭, ২০২৪ ৪:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : নোবেল বিজয়ী অধ্যাপক ড. ইউনূস মিলানো কর্টিনা শীতকালীন অলিম্পিক এবং ইউনূস স্পোর্টস হাবের মধ্যে অংশীদারত্ব চূড়ান্ত করতে ভেনিস ও মিলান সফর করেছেন।

গত ১৮ মার্চ ভেনিস সফরকালে অধ্যাপক মুহাম্মদ ইউনূস ইমপ্যাক্ট ২০২৬-এর লঞ্চ ইভেন্টের সম্মানসূচক হোস্ট ছিলেন, সামাজিক ক্রয় কর্মসূচি, যা Fondazione Milano Cortina ২০২৬ শীতকালীন অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের সংগঠক, ইউনূস স্পোর্টসের মধ্যে একটি অংশীদারত্বের অংশ হিসেবে চুক্তিবদ্ধ করা হয়েছে।

২০২৬ গেমসের অর্থনৈতিক সুযোগগুলো থেকে সামাজিক ব্যবসাগুলো যাতে উপকৃত হয় তা নিশ্চিত করাই এই প্রোগ্রামের লক্ষ্য। তিনি সামাজিক ব্যবসার ধারণা এবং খেলাধুলায় তিন শূন্যের বিশ্বকে প্রচার করে তার মূল বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন।

অনুষ্ঠানটি ভেনিস বিশ্ববিদ্যালয়, ভেনেটো অঞ্চল কর্তৃপক্ষ এবং ভেনিস শহর কর্তৃপক্ষ দ্বারা আয়োজন করা হয়।

পাঁচ বছর আগে প্রফেসর ইউনূস ভেনিস বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে বিশ্ববিদ্যালয়ে আসা উপলক্ষ্যে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠা করেন, যা অ্যাকাডেমিক পাঠ্যক্রমে সামাজিক ব্যবসা বাস্তবায়নের জন্য   নিয়োজিত হয়।

ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের ফ্যাকাল্টি সদস্যরাও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে এবং অধ্যাপক ইউনূসের সঙ্গে দেখা করতে ভেনিসের এই অনুষ্ঠানে যোগদান করেন।

নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ইমপ্যাক্ট ২০২৬ এর উদ্বোধন করেন এবং মিলানো কর্টিনা ২০২৬- এর মূল বক্তৃতা দেন। এটি ২০২৬ সালের শীতকালীন অলিম্পিক গেমস থেকে যাতে সামাজিক এবং স্থানীয় ব্যবসাগুলো উপকৃত হয় তার জন্য একটি প্রোগ্রাম।

তিনি সামাজিক ব্যবসা এবং খেলাধুলা কীভাবে একটি নতুন বিশ্ব তৈরি করতে পারে সে সম্পর্কে কথা বলেন। ভেনেটো অঞ্চল ও ভেনিস শহরের নগর  সরকারের  সহযোগিতায় ভেনিস বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠানটি অনুষ্ঠিত  হয়।

পরে ১৯ মার্চ মিলানে অধ্যাপক ইউনূস বোকোনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন। এটি ইতালির শীর্ষ ম্যানেজমেন্ট স্কুল।

অধ্যাপক ইউনূস তিন শূন্যের বিশ্ব, সামাজিক ব্যবসা এবং খেলাধুলার  সঙ্গে এর যোগসূত্র সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন।

ঊষার আলো-এসএ