UsharAlo logo
রবিবার, ২৭শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সবাইকে নিয়ে সরকার গঠন করতে চেয়েছিল গণঅভ্যুত্থানের নেতারা

usharalodesk
অক্টোবর ২৬, ২০২৪ ৭:৫১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট :  সব রাজনৈতিক দলকে নিয়েই প্রথমে সরকার গঠন করতে চেয়েছিল ছাত্র-জনতার অভ্যুত্থানের নেতারা। তবে কিছু দলের সম্মতি না পাওয়ায় সেটা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, আমরা রক্ত মাড়িয়ে সংলাপ কিংবা সমঝোতায় যাওয়ার মতো ধৃষ্টতা আগেও দেখাইনি, ভবিষ্যতেও দেখাবো না। এক পা এগিয়ে দুই পা পেছানোর মতো আপোষকামী মনোভাব রাখলে আজকের বাংলাদেশ পেতাম না। ব্যক্তিগত, সমষ্টিগত ক্ষোভ থাকতে পারে। সেটা নিয়ে আলোচনা হোক, পাবলিক প্ল্যাটফর্মে কাউকে বিব্রত করা কিংবা তা করতে গিয়ে নিজেকে খেলো করা দুঃখজনক।

আসিফ বলেন, ৫ আগস্ট প্রথম প্রহরে অভ্যুত্থানের পরের রোডম্যাপ হিসেবে ৫টি পয়েন্ট ঘোষণা করা হয়েছিল এই একাউন্ট থেকেই। সেখানেই অন্তর্বর্তীকালীন জাতীয় সরকার গঠনের ঘোষণা দেওয়া হয়েছিল। সবাইকে নিয়ে সরকার গঠনের প্রথম অভিপ্রায় গণঅভ্যুত্থানের নেতৃবৃন্দই দেখিয়েছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে প্রমিনেন্ট দলের সায় না পাওয়ায় সে স্বপ্ন বাস্তবায়িত হয়নি।

৫ আগস্ট শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠন করা হয়। কিন্তু এরপর এ সরকারকে ‘এনজিও সরকার’ তকমা দিয়েছে বেশ কয়েকজন রাজনৈতিক নেতা। ছাত্রলীগকে নিষিদ্ধ করার পরও সমালোচনা করেছে বিএনপিসহ আরও কয়েকটি দল। রাষ্ট্রপতিকে অপসারনের ব্যাপারেও মত দিচ্ছে না বিএনপি। ৭ মার্চসহ আটটি জাতীয় দিবস বাতিলের পর বিশিষ্ট সাংবাদিকসহ অনেক বুদ্ধিজীবী এ উদ্যোগের সমালোচনা করেছেন। এর প্রেক্ষিতেই মূলত এই পোস্ট দিলেন আসিফ মাহমুদ।

ঊষার আলো-এসএ