UsharAlo logo
শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক রাষ্ট্রপতি এরশাদের ২য় মৃত্যুবার্ষিকী আজ

usharalodesk
জুলাই ১৪, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ২য় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের ১৪ জুলাই ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। করোনার মহামারির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে এই দিনটি পালনে জাপা নানা কর্মসূচি নিয়েছে।

তিনি বাংলাদেশের পল্লীজীবনের অভূতপূর্ব উন্নয়ন ঘটিয়ে ইতিহাসে স্থান করে নিয়েছেন। সাবেক এই রাষ্ট্রপতির কীর্তি অক্ষয় হয়ে থাকবে বাংলাদেশে। দীর্ঘ ৯ বছর রাষ্ট্রপ্রধান থাকায় বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে উন্নয়নে তার অবদান রয়েছে।

হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৩০ সালের ২০ মার্চ কুড়িগ্রাম ফুলবাড়ি উপজেলায় তার নানার বাড়িতে জন্ম নেন। তার পৈত্রিক নিবাস অবিভক্ত ভারতের কুচবিহারের দিনহাটা মহকুমা শহরে। তার পিতার নাম মৌলভী মকবুল হোসেন। তিনি ছিলেন খ্যাতনামা আইনজীবী। তার দাদা মৌলভী শাহাদৎ হোসেনও ছিলেন ১ জন প্রখ্যাত আইনজীবী। তিনিই ছিলেন কুচবিহার অঞ্চলের ১ম মুসলিম আইনজীবী। এরশাদের মাতার নাম মজিদা খাতুন।এরশাদ ছিলেন ৯ ভাই-বোনের মধ্যে ২ য় সন্তান। ৪ ভাইয়ের মধ্যে ১ম। তার শৈশব ও কৈশোর কেটেছে দিনহাটায়।

(ঊষার আলো-আরএম)