UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্তে বিএসএফ’র ক্ষমতা আরও বাড়ালো ভারত

usharalodesk
অক্টোবর ১৪, ২০২১ ১:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)’র ক্ষমতা আরও বাড়িয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তবর্তী এলাকার তিন রাজ্যে সীমানার ৫০ কিলোমিটার পর্যন্ত আটক, তল্লাশি ও জব্দ করার ক্ষমতা পেয়েছে বিএসএফ কর্মকর্তারা।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট মন্ত্রণালয় জানায়, সীমান্তে ড্রোনে করে অস্ত্র টানার ঘটনা বেড়ে যাওয়ায় বিএসএফ-এর আওতাধীন এলাকা বাড়িয়ে দেওয়া হয়েছে।

দিল্লির এ সিদ্ধান্তে রাজ্যগুলোর স্বায়ত্তশাসন নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যে এর প্রতিবাদ জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিল করতে তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানান ।

জানা গেছে, নতুন এ সিদ্ধান্তের ফলে স্থানীয় পুলিশ ও গ্রামবাসীদের সঙ্গে বিএসএফ এর নিয়মিত বিরোধ তৈরি হবে। এই নির্দেশনা অনুযায়ী বিএসএফ কর্মকর্তারা পশ্চিমবঙ্গ, পাঞ্জাব ও আসামে আটক ও তল্লাশি অভিযান চালাতে পারবে। এই অভিযান চালাতে কোড অব ক্রিমিনাল প্রসিডিউর (সিআরপিসি), পাসপোর্ট আইন ও ভারতে প্রবেশের আইন প্রয়োগ করতে পারবে।

আসাম, পশ্চিমবঙ্গ ও পাঞ্জাবে রাজ্য ভারত-পাকিস্তান ও ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্ত থেকে ৫০ কিলোমিটার অভ্যন্তর পর্যন্ত বিএসএফ এই অভিযান চালাতে পারবে। তবে, আগে এ আওতা ছিল ১৫ কিলোমিটার পর্যন্ত। পাশাপাশি বিএসএফ নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মনিপুর ও লাদাখে তল্লাশি ও গ্রেফতার অভিযান চালাতে পারবে।

 

(ঊষার আলো-আরএম)