UsharAlo logo
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সীমান্তে মারণাস্ত্রের ব্যবহার শিঘ্রই বন্ধ হবে

usharalodesk
জুলাই ১৭, ২০২১ ২:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, শিগগিরই সীমান্তে ২ দেশের (ভারত-বাংলাদেশ) সীমান্ত রক্ষীবাহিনীদের মারণাস্ত্রের ব্যবহার বন্ধ হবে। ২ দেশের সীমান্তে যে কমিটমেন্ট রয়েছে তা মেনে চললে সীমান্তে হত্যা বন্ধ করতে পারবো বলে আশা করা যাচ্ছে।

শনিবার (১৭ জুলাই) চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বিজিটিসিএন্ডসির বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন। এ সময় তিনি আরও জানান, অনেক সময় সীমান্তে ভুল বোঝাবুঝির কারণে দুর্ঘটনা ঘটে যাচ্ছে। এ কারণে ২ দেশের মন্ত্রী পর্যায়ে ও বিজিবি-বিএসএফ পর্যায়েও আলোচনা চলছে। সীমান্তে চোরাচালান বন্ধে আরও তৎপর হয়েছি আমরা। সীমান্তে শুধু বিওপির সংখ্যা বাড়ানো হয়নি বর্ডার সার্কুলেসন্স সিস্টেমও উন্নত করেছি।

তিনি বলেন, মোটরযান বলুন আর আধুনিক প্রযুক্তি বলুন সবই আমরা সংগ্রহ করেছি। আর বিজিবিকে আরও সমৃদ্ধ করেছি। আজ থেকে ১০-১৫ বছর আগে যে ধরনের চোরাচালান ছিল সেগুলো আর নেই। সব রকমের চোরাচালান শূন্যের কোঠায় নেওয়ার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ। সীমান্তে হত্যাকাণ্ডের বিষয়ে তিনি জানান, আমাদের এমনও কিছু বাড়ি আছে যেগুলো সীমান্তের খুব কাছাকাছি। অনেক সময় দেখা গেছে সীমান্ত এলাকায় ওই লোকজনের সাথে আত্মীক সম্পর্ক ও সব সময় ভারতে যাতায়াত রয়েছে। যার কারনে অনেক সময় দুর্ঘনা ঘটে থেকে।

তিনি আরও বলেন, আমাদের দেশের গরুর খামারিদের এখন যথেষ্ট উন্নতি হয়েছে। আমি গত বছর ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আমন্ত্রণে যাই। তখন তিনি বলেন, বাংলাদেশকে কোন গরু দেয়া হবে না।  উত্তরে আমি বলেছিলাম, আলহামদুলিল্লাহ! ভারত গরু না দিলে, আমরাও আর গরু নিতে চাই না। কারণ আমাদের খামারিরা অনেক সমৃদ্ধ হয়েছে। এরপরও অতিলোভী ২-১ জন ব্যবসায়ীরা সীমান্ত দিয়ে যারা গরু আনার চেষ্টা করেন এজন্যই দুর্ঘটনাগুলো ঘটছে। এ বিষয়ে আমাদের বিজিবি এখন কঠোর অবস্থায় রয়েছে।

(ঊষার আলো-আরএম)