UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইডেনে রাষ্ট্রদূত পাঠাচ্ছে না ইরান

usharalodesk
জুলাই ৩, ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সুইডেনে পবিত্র কুরআন অবমাননার প্রতিবাদে দেশটিতে নতুন রাষ্ট্রদূত পাঠানোর প্রশাসনিক প্রক্রিয়া স্থগিত করেছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এ কথা ঘোষণা দিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, আমির-আব্দুল্লাহিয়ান নিজের অফিসিয়াল টুইটার পেজে ফার্সি ভাষায় দেওয়া এক পোস্টে লিখেছেন, তিনি বিষয়টি নিয়ে সুইডেনে নিযুক্ত নতুন ইরানি রাষ্ট্রদূত হোজাতোল্লাহ ফাগানির সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন। সম্প্রতি আগের রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ফাগানি নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছেন। তবে তিনি এখনও নতুন কর্মস্থলে যাননি।

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা জানিয়েছিল, পবিত্র কুরআন অবমাননার প্রতিবাদ হিসেবে সুইডেনে নতুন রাষ্ট্রদূত পাঠানোর সিদ্ধান্ত স্থগিত রাখতে যাচ্ছে তেহরান।

প্রসঙ্গত, গত বুধবার পবিত্র ঈদুল আজহার দিন সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে দুই ব্যক্তি আগে থেকে ঘোষণা দিয়ে পবিত্র কুরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয়। তাদের এই ন্যাক্কারজনক কাজ করার অনুমতি দেয় দেশটির আদালত।

ইরান ও অন্যান্য মুসলিম দেশ এমন ঘৃণ্য কাজের তীব্র নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে অনেক অমুসলিম দেশও সুইডেনে পবিত্র কুরআন অবমাননার নিন্দা জানিয়েছে। জরুরি বৈঠক ডেকে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে ওআইসি।

ঊষার আলো-এসএ